Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

জেট্রোর জরিপ বাংলাদেশে ব্যবসা বাড়াবে জাপানি কোম্পানি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশে ব্যবসা করছে এমন ৬২ শতাংশ জাপানি কোম্পানি বলেছে, ২০১৯ সালে তাদের পরিচালন মুনাফা বাড়বে। এ হার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ২০ দেশ ও অঞ্চলের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। বাংলাদেশের ওপরে আছে কেবল লাওস। প্রতিবেশী মিয়ানমার, ভারত ও পাকিস্তান বাংলাদেশের পরে রয়েছে।
এ ছাড়া বাংলাদেশে ব্যবসা করছে এমন ৭৩ শতাংশ জাপানি কোম্পানি বলেছে, তারা আগামী দু-এক বছরে এ দেশে ব্যবসা বাড়াবে। বাংলাদেশে জাপানি কোম্পানির সংখ্যাও বাড়ছে। ২০০৮ সালে এ দেশে জাপানি কোম্পানি ছিল মাত্র ৭০টি, যা ২০১৮ সালে ২৭৮টিতে উন্নীত হয়েছে।
জাপানি বাণিজ্য উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (জেবিসিসিআই) এক সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল তুলে ধরে। জরিপটি করা হয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে ব্যবসারত জাপানি কোম্পানিগুলোর ওপর। জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছে গত ৯ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত।
ঢাকার গুলশানে জেট্রোর কার্যালয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে জেট্রোর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ (প্রতিনিধি) দাইসুকি আরাই, জেবিসিসিআইয়ের সহসভাপতি মো. শরিফুল আলম, মহাসচিব তারেক রাফি ভ‚ঁইয়া, পরিচালক কবির আহমেদ, এ কে মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। জেট্রোর প্রতিনিধি দাইসুকি আরাই জেবিসিসিআইয়েরও সভাপতি।
দাইসুকি বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার বড় হওয়া এবং উৎপাদন খরচ কম হওয়াই বিনিয়োগ আগ্রহের কারণ। অবশ্য এ দেশে বিনিয়োগের ক্ষেত্রে অনেক বাধাও রয়েছে। বাংলাদেশে পণ্যের মান ঠিক রাখা কঠিন, শ্রমিকের দক্ষতা কম, কর প্রদান জটিল, পণ্য খালাসে দীর্ঘ সময় লাগে। তিনি বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ খুবই সম্ভাবনাময়। তবে এ আত্মতৃপ্তি নিয়ে বসে থাকলে হবে না। অনেক বাধা আছে, সেগুলো দূর করতে হবে।
জাপানিরা পণ্যের মান ঠিক রাখা ও কর্মীদের দক্ষতা নিয়েও সমস্যায় ভোগেন বলে উলে­খ করেন দাইসুকি আরাই। তিনি বলেন, বাংলাদেশে প্রচুর শ্রমিক পাওয়া যায়। এটা শ্রম শিল্পের জন্য ভালো। তবে উচ্চ প্রযুক্তির কারখানার জন্য দক্ষ লোক দরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ