Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরায় ওয়াটার রিটেনশন পন্ড ভরাট কার্যক্রমে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

রাজধানীর উত্তরায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য ওয়াটার রিটেনশন পন্ডের (পানি ধারণ এলাকা) ৪০ একর জায়গা ভরাট কার্যক্রমের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই জলাশয় ভরাট করা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে ভূমি সচিব, পরিবেশ সচিব, গৃহায়ন সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, রাজউক চেয়ারম্যান ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ১৩ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী ও সাঈদ আহমেদ কবীর। রিট আবেদনকারীরা জানান, রাজধানীর উত্তরা ও মিরপুর এলাকার জলাবদ্ধতা নিরসনে সরকার উত্তরার ১৮ নম্বর সেক্টরের দক্ষিণ পাশে দ্বিগুণ, বাউনিয়া ও বড়কাকর মৌজায় অবস্থিত মাস্টার প্ল্যানে চিহ্নিত ৬১৫ দশমিক ৮১ একর জমি অধিগ্রহণ করে এবং তা পানি ধারণ এলাকা হিসেবে রক্ষণাবেক্ষণের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কাছে হস্তান্তর করে। তবে ২০১৪ সালে মুখ্য সচিবের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি ওই জমি থেকে ৪০ একর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য সেতু কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তের বৈধতা নিয়েই হাইকোর্টে রিট করা হয়। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতিসহ (বেলা) পাঁচটি সংগঠন গত ১ ফেব্রæয়ারি ওই রিট করে। রিট আবেদনকারী অপর চারটি সংগঠন হচ্ছে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স ও নিজেরা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ