Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১ এপ্রিল মুসলিম গণহত্যা দিবস

এপ্রিল ফুল কোনো মুসলমান পালন করতে পারে না পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

মুসলিম নিধনের মর্মান্তিক ইতিহাস ১ এপ্রিল পালন থেকে বিরত থাকার জন্য দেশবাসির প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।
এক বিবৃতিতে তিনি বলেন, ১৪৯২ সালের এই সময়ে কোনো এক ‘পহেলা এপ্রিলে’ রাণী ইসাবেলা কর্তৃক মুসলমানদের চরম ধোঁকা দিয়ে বোকা বানিয়ে ঘোষণা দিয়ে বলে যদি বাচঁতে চাও কর্ডোভার জামে মসজিদে সমবেত হলে প্রাণ ভিক্ষা দেয়া হবে। অতঃপর এই বলে সম্মিলিত হাজার হাজার আলেম উলামা, সাধারণ মুসলমান, নারী-শিশু, বৃদ্ধ ও নিরীহ নাগরিকগণ মসজিদে অবস্থান নিলে তাদেরকে অগ্নিসংযোগ করে পৈশাচিকভাবে হত্যা করা হয়। তিনি বলেন, খৃষ্ট জগতে বা মুসলিমবিদ্ধেষী খৃষ্টান রাজরানীর এ আনন্দঘন পৈশাচিকতার ঐতিহাসিক স্মারক দিবসই হচ্ছে পাশ্চত্য সংস্কৃতির ‘এপ্রিল ফুল’। তারা পৃথিবী থেকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল মুসলমানদের নাম নিশানা। মুসলিম হত্যার নির্মম এই এপ্রিল ফুল মুসলমান পালন করতে পারে না। এদিনে জাতীয় শোক পালন করা উচিত। পীর সাহেব চরমোনাই আরো বলেন, মুসলিম ইতিহাসের চরম এই দিনে মুসলমানের অনেক সন্তান ইহুদিদের চক্রান্তের শিকার হয়ে অনেক ক্ষেত্রে না বুঝে এপ্রিল ফুল পালন করে মানুষকে চরম ধোকা দিয়ে আসছে।



 

Show all comments
  • Delowar Hossen ১ এপ্রিল, ২০১৯, ২:৫৬ এএম says : 0
    এ বিষয়ে কথা বলায় ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাইকে অসংখ্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Howladar Nayem Islam ১ এপ্রিল, ২০১৯, ২:৫৭ এএম says : 0
    মুসলিম নিধনের মর্মান্তিক ইতিহাস ১ এপ্রিল পালন থেকে আমাদের বিরত থাকা উচিত
    Total Reply(0) Reply
  • Nasir Uddin ১ এপ্রিল, ২০১৯, ৩:০১ এএম says : 0
    মুসলিম হত্যার নির্মম এই এপ্রিল ফুল মুসলমান পালন করতে পারে না। এদিনে জাতীয় শোক পালন করা উচিত।
    Total Reply(0) Reply
  • Mubarak Husain ১ এপ্রিল, ২০১৯, ৩:০৭ এএম says : 0
    মুসলিম ইতিহাসের চরম এই দিনে মুসলমানের অনেক সন্তান ইহুদিদের চক্রান্তের শিকার হয়ে অনেক ক্ষেত্রে না বুঝে এপ্রিল ফুল পালন করে মানুষকে চরম ধোঁকা দিয়ে আসছে। এ থেকে তাদের বিরত রাখা অভিভাবক ও শিক্ষকগণের দায়িত্ব।
    Total Reply(0) Reply
  • Boshir Ullah ১ এপ্রিল, ২০১৯, ৩:০৭ এএম says : 0
    মুসলমানদেরকে এপ্রিল ফুল পালন থেকে বিরত থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • Kamrul Hasan ১ এপ্রিল, ২০১৯, ৩:০৭ এএম says : 0
    ১ এপ্রিল ইসলামের ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। এদিনে স্পেনের রাণী ইসাবেলা মুসলমানদের ধোঁকা দিয়ে বোকা বানিয়ে হাজার হাজার মুসলমানকে নির্মমভাবে হত্যা করে। এপ্রিল ফুল পালন করা মুসলমানদের জন্য চরম কলঙ্ক ছাড়া আর কিছুই নয়। তাই এ থেকে ঈমানদার মুসলমানদের বিরত থাকতে হবে এবং কোন মুসলমানের সন্তান যেন এ দিনে ধোঁকা না দেয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • Habibur Nabi Sohel ১ এপ্রিল, ২০১৯, ৩:০৮ এএম says : 0
    খৃষ্ট জগতে বা মুসলিমবিদ্বেষী খৃষ্টান রাজ-রাণীর এ আনন্দঘন পৈশাচিকতার ঐতিহাসিক স্মারক দিবসই হচ্ছে পাশ্চাত্য সংস্কৃতির ‘এপ্রিল ফুল’। তারা পৃথিবী থেকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল মুসলমানদের নাম-নিশানা। মানবতার দুশমনরা পৃথিবী মুসলমান শূন্য করতে এহেন চক্রান্ত নেই যা তারা করেনি এবং করছে না। মুসলিম হত্যার নির্মম এই এপ্রিল ফুল মুসলমান পালন করতে পারে না। এদিনে মুসলমানদের জন্য জাতীয় শোক পালন করা উচিত।
    Total Reply(0) Reply
  • Abdul Aha ১ এপ্রিল, ২০১৯, ২:৫২ পিএম says : 0
    ১ এপ্রিলের বোকা বানানোর কাহিনীর কোন নির্ভরযোগ্য ঐতিহাসিক ভিত্তি আছে কি? বরং সর্বসম্মত মত হল ১৪৯২ এর ২ জানুয়ারি চুক্তির মাধ্যমে গ্রানাডার পতন ঘটে।কোন মুসলিম ঐতিহাসিক যেমন ইবনে আসীর, ইবনে খালদুন ও অন্যন্যরা যারা আন্দালুস সম্পর্কে লিখেছেন তারা কেউই এটা উল্লেখ করেননি,এমনকি সম্প্রতি তাকী ওসমানী সাহেব তাঁর 'স্পেনের কান্না' ও ড. রাগেব সারজানী তাঁর 'আন্দালুসের ইতিহাস' বইতেও উল্লেখ করেননি। ৭ লক্ষ মুসলিমের মৃত্যু কিভাবে ঐতিহাসিকদের অজানা থাকতে পারে!কোন কিছু শেয়ার করার আগে তা যাচাই করা বেশি জরুরি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ