Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীনরা পুতুল সরকারের ভ‚মিকায় -আলোচনা সভায় মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বর্তমান সরকারকে ‘পুতুল’ সরকার আখ্যা দিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার জনগণের সরকার নয়, এরা কোনো নির্বাচিত সরকার নয়। এই সরকার শুধু তাদের প্রভুদের হুকুম তামিল করার জন্য একের পর এক নির্বাচনের প্রহসন করে ক্ষমতায় টিকে থাকতে চায়। আমরা যদি বিশ্বের দিকে তাকাই, তাহলে বিশ্বের বহু দেশে সরকার আছে, যাদেরকে সোজা কথায় বলা হয় পাপেট গভর্নমেন্ট অর্থাৎ পুতুল সরকার। আজকে এই সরকারও কিন্তু পুতুল সরকারের ভূমিকা পালন করছে।
গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে মুক্তিযোদ্ধা প্রতিনিধি সভা উপলক্ষে এই আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সংগঠনের সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খানের সভাপতিত্বে আলোচনা সভায় কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, মুক্তিযোদ্ধা দলের শাহ আবু জাফর, আজিজুল হক লেবু কাজী, আবদুল হালিম মিয়া, মকসুদ আলী মঙ্গোলিয়া, খন্দকার সাজেদুর রহমান বাবুল প্রমুখ মুক্তিযোদ্ধারা বক্তব্য রাখেন।
মির্জা ফখরুল বলেন, কিছু নেই এদেশে, কিচ্ছু নেই এখন আর। এখন আপনারা সম্পূর্ণভাবে মিথ্যার উপরে, প্রতারণার উপরে। রাষ্ট্রের সমস্ত স্তম্ভগুলোকে ভেঙে দিয়ে, সমস্ত প্রতিষ্ঠানগুলোকে ভেঙে দিয়ে এরা তার উপরে রাজত্ব করছে। আপনারা দেখুন, বিচার বিভাগ শেষ করে ফেলেছে, আপনারা দেখুনÑ আইন বলতে কিছু নেই। আপনারা দেখুন এই রাজনৈতিক দল হিসেবে এই রাষ্ট্র আওয়ামী লীগের পরিচালনার কথা, কিন্তু আওয়ামী লীগ কি এই রাষ্ট্র পরিচালনা করছে? তারা করছে না। নির্বাচন দেখেছেনÑ কারা করেছে, কী করেছে; আমরা সবাই জানি। আজকে প্রশাসনকে দিয়ে এই রাষ্ট্র পরিচালনা করা হচ্ছে।
এ অবস্থা থেকে উত্তরণে নবীনদের এগিয়ে আসার আহŸান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমরা আজকে প্রবীণ-বৃদ্ধ-বয়স্ক। আমাদের সবার বয়স প্রায় ৭০ পার হয়েছে। আমাদের আজকে দায়িত্ব হচ্ছে এই যুবকদের মধ্যে, এই তরুণদের মধ্যে দেশপ্রেম ছড়িয়ে দেয়া। এই দেশপ্রেম ছড়িয়ে দিতে হলে আমাদের পথে পথে যেতে হবে, প্রান্তরে যেতে হবে, গ্রামে যেতে হবে।
তিনি বলেন, আজকে বলা হচ্ছে, বাকশাল নাকি ভালো একটা উদ্যোগ নেয়া হয়েছিল। তারা (আওয়ামী লীগ) সব বিষয়গুলোকে পেছনে রাখার জন্য, অন্ধকারে রাখার জন্য, তাদের সব দুর্নীতি, কুকর্ম-অপকর্ম আড়াল করার জন্য আবার তারা একদলীয় শাসনের আওয়াজ তুলতে শুরু করেছে। কারাবন্দি অসুস্থ খালেদা জিয়াকে বেআইনিভাবে ও অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে অভিযোগ করে তার মুক্তির জন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান বিএনপি মহাসচিব।
এ দিকে বিকেলে বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে ভয়াবহ অগ্নিকাÐে ক্ষতিগ্রস্ত এফআর টাওয়ার পরিদর্শন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার জন্য এফআর টাওয়ারসহ বিভিন্ন স্থানে ভয়াবহ অগ্নিকাÐের ঘটনা ঘটছে।
বিএনপি মহাসচিব বলেন, ২০ তলা ভবন। বিল্ডিং কোড কোনোভাবে মানা হয়নি, বিল্ডিং কোড অনুসরণ করেনি, যারা এই বিল্ডিং তৈরি করেছেন। অগ্নিনির্বাপণের জন্য কোনো রকমের ব্যবস্থা নেই। সবচেয়ে দুঃখজনক হচ্ছে, ভবনের ভেতর দিয়ে যে সিঁড়ি থাকার কথা সেই সিঁড়ি পর্যন্ত নেই। এ রকম বিল্ডিং কিভাবে নির্মাণের অনুমতি পায়, আমরা সেটাই বুঝতে পারি না। আমরা দেখছি, পরপর কয়েকটি এ ধরনের অগ্নিকাÐ ঘটল। যেটা এক কথায় বলা যেতে পারে, সরকারের অবহেলা, কর্তৃপক্ষের অবহেলা; যারা দায়িত্বে থাকেন তাদের অবহেলার কারণেই এসব ঘটেছে।
পূর্তমন্ত্রী সকালে এখানে এসে আমাদের কাছে বলেছেন, এটা দুর্ঘটনা নয়, এটা হত্যাকাÐ। আপনি একে কী বলবেনÑ প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, এটাকে অবশ্যই হত্যাকাÐ বলতে হবে, তারা (সরকার, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ) তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। যেখানে মানুষের জীবনের প্রশ্ন, সেখানে প্রত্যেকের আরো বেশি দায়িত্বশীল হওয়া উচিত।
তিনি বলেন, আমরা আগেই বলেছি, দেশে একটা নৈরাজ্যের মতো অবস্থার সৃষ্টি হয়েছে। কোনো জবাবদিহিতা নেই, কারো কাছে কোনো অ্যাকাউন্টেবিলিটি নেই। সে কারণে এ ধরনের ঘটনা ঘটে যাচ্ছে। বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, চেয়ারপার্সনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ সময় তার সঙ্গে ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ