Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চূড়ান্ত হজযাত্রী নিবন্ধন ৯০ হাজারে দাঁড়িয়েছে

১ লাখ ৭৫ হাজার ৭৭৪ যাত্রী অপেক্ষমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৭ এএম

চূড়ান্ত হজযাত্রী নিবন্ধনের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৯০ হাজার। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ৬ হাজার ২২২ জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় ৯৩ হাজার ৪৬ জনের নিবন্ধন সম্পন্ন করা হয়েছে। বর্তমানে ১ লাখ ৭৫ হাজার ৭৭৪ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রী অপেক্ষমান রয়েছে।
গত ১৭ ফেব্রæয়ারি থেকে হজযাত্রী নিবন্ধন কার্যক্রম শুরু হয়ে তিন দফায় সময় বৃদ্ধি করা হয়েছে। গত ২১ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত সর্বশেষ নিবন্ধনের তারিখ বর্ধিত করা হয়েছিল। ধর্ম মন্ত্রণালয় গতকাল হজযাত্রী নিবন্ধনের সময় আর বর্ধিত করেনি। হজযাত্রী কোটা পূরণের জন্য প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের মধ্যে থেকে ক্রমানুসারে দ্বিতীয় দফায় আহবান করা হবে।
এদিকে, গতকাল রাজধানীর বনানীতে এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় পার্শ্বের বিল্ডিংয়ে প্রিমিয়ার ব্যাংকের প্রধান কার্যালয়ের ব্যাংকিং সিষ্টেম অনলাইন বিকল হয়ে পড়ায় সারাদেশে গ্রাহকদের কার্যক্রম বন্ধ হয়ে যায়। এতে যেসব হজ এজেন্সী প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের ভাউচার বের করে টাকা জমা দিতে পারেনি সেসব হজ এজেন্সির আটকে যাওয়া হজযাত্রীদের নিবন্ধনের টাকা জমা নেয়ার সুযোগ দেয়া এবং নিবন্ধনের সময় বৃদ্ধির জন্য গতকাল হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানের কাছে লিখিত আবেদন জানিয়েছেন। ধর্ম সচিব নিবন্ধনের সময় বৃদ্ধিতে সম্মত হননি। তবে তিনি হাবের আবেদনে সাড়া দিয়ে প্রিমিয়ার ব্যাংকের মাধ্যমে নিবন্ধন করতে গিয়ে যে সব এজেন্সি আটকা পড়েছেন ব্যাংকিং ব্যবস্থা চালু হলে তাদের নিবন্ধনের টাকা জমা দেয়ার সুযোগ দিয়েছেন। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত হাব মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

 



 

Show all comments
  • Sk.md.monowar Rahman ৮ এপ্রিল, ২০১৯, ১১:০১ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ