Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের উপস্থিতি পরিবেশের ক্ষতি করছে : পরিবেশ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, রোহিঙ্গাদের উপস্থিতির কারণে বাংলাদেশের পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে। জাতিসংঘ ও তার সহযোগী সংস্থাসমূহের সহায়তা পরিবেশের এ ক্ষতি কাটিয়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলায় ও আর্থিক সহায়তা জোরদার করার জন্য মন্ত্রী উন্নয়ন সহযোগীদের উদাত্ত আহ্বান জানান। গতকাল মন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে অবস্থিত জাতিসংঘের বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিগণ সৌজন্য সাক্ষাতে গেলে পরিবেশ মন্ত্রী এ কথা বলেন।
সাক্ষাতের সময় প্রতিনিধিদল মন্ত্রীকে এ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্তির জন্য অভিনন্দন জানান। বর্তমানে চলমান উন্নয়ন প্রকল্পসমূহ সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। তারা পরিবেশ বিষয়ে বর্তমান সরকারের নানামুখী উদ্যোগ ও কার্যক্রমের প্রশংসা করে বলেন, এ মন্ত্রণালয়ের কার্যক্রমের মাধ্যমেই প্রধানমন্ত্রী ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ’ পুরস্কারে ভূষিত হয়েছেন। তাঁরা প্রধানমন্ত্রীর উদ্দেশ্যেও তাদের ধন্যবাদ ও প্রশংসা ব্যক্ত করেন।
সাক্ষাতের সময় উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন এফ.এ.ও-এর কান্ট্রি রিপ্রেজেন্টটিভ রবার্ট সিম্পসন, ইউ.এন.ডি.পি’র আবাসিক প্রতিনিধি খুরশীদ আলম, বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বর্ধন জং রানা, আইএলও-এর অফিসার ইন চার্চ স্নেহাল সোনেজি, ইইনেস্কোর প্রতিনিধি বিটরিস কলদুন, ইউ.এন.আই.ও-এর প্রতিনিধি জাকি উজ্জ জামান, আই.ও.এম-এর উপ-প্রধান শ্যারন ডিম্যান্সি, ইউ.এ.ও.পি.এস-এর কান্ট্রি ম্যানেজার স্টিফেন কোলার, ইউএন কোঅরডিনেশন এনালিস্ট রুমানা খাঁন এবং সৌরভ সরকার। এ সময় পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী ও অতিরিক্ত সচিব ড. মনজুরুল হান্নান খাঁন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ