Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাইভেট কোচিংয়ের ব্যাপারে শিক্ষকদের সমালোচনা করলেন শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সন্তানদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের ভূমিকাই মূখ্য বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তবে শিক্ষক সমাজের মধ্যেও এমন কিছু মানুষ আছে যারা নিজেদের কাছে প্রাইভেট না পড়লে বা নিজেদের পরিচালিত কোচিংয়ে না গেলে শিক্ষার্থীদের ফেল করিয়ে দেয়। এ ধরণের কাজ খুবই অনৈতিক মন্তব্য করে শিক্ষক সমাজকে এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী। গতকাল শুক্রবার সকালে ঢাকা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে কারমাইকেল কলেজের ছাত্র সমিতির সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ আহ্বান জানান তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, অনেক সময় লক্ষ্য করা যায় শিক্ষকদের কাছে শিক্ষার্থীরা প্রাইভেট না পড়লে তারা ফেল করিয়ে দেন, যা খুবই অনৈতিক। আমাদের এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। আমাদের সব উন্নয়নই ব্যর্থ হয়ে যাবে যদি আমাদের সন্তানদের মানসম্মত শিক্ষা দিতে না পারি। কারণ, শিক্ষাই সব কিছুর মূল। এই বিষয়ে শিক্ষকদের ভূমিকাই মুখ্য। ড. দীপু মনি বলেন, সর্বোচ্চ মূল্য দিয়ে অর্জিত আমাদের দেশের এই স্বাধীনতা। ত্রিশ লক্ষ মানুষ জীবন দিয়েছে স্বাধীনতার জন্য। শহীদরা স্বপ্ন দেখেছিলেন একটি উন্নত ও সমৃদ্ব জাতির। বর্তমান শেখ হাসিনার সরকার সেই উন্নত দেশ গড়ার লক্ষে রূপকল্প ২০৪১ বাস্তবায়নে কাজ করছেন। দেশের প্রায় সব সেক্টরে ব্যপক উন্নয়ন হচ্ছে।
শিক্ষকদের উদ্দেশ্য করে তিনি বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে আমাদের বীর সেনানী মুক্তিযোদ্ধাদের মত রক্ত দিতে হচ্ছে না। শুধু একটু দেশটাকে ভালোবাসেন। নিজের উপর অর্পিত দায়িত্বটা ঠিকভাবে পালন করেন। কারমাইকেল কলেজের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি চৌধুরী খালেকুজ্জামান এর সভাপতিত্বে এই সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শেখ আনোয়ার হোসেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও কলেজের প্রাক্তন ছাত্র মোঃ জাহাঙ্গীর আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ