Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মৎস্য খাতে এক বছরে আয় সাড়ে ৪ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

 মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি খাতে এক বছরে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা আয় হয়েছে। সংসদীয় কমিটির বৈঠকে উত্থাপিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া মাছের উৎপাদন বাড়াতে জেলেদের মধ্যে চাল বিতরণ কার্যক্রম স¤প্রসারণের সুপারিশ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, মোহাম্মদ শহিদ ইসলাম, মো. শহিদুল ইসলাম (বকুল) ছোট মনির, নাজমা আকতার, শামীমা আক্তার খানম ও কানিজ ফাতেমা আহমেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন অধিদপ্তর, গবেষণা প্রতিষ্ঠান, একাডেমী ও উন্নয়ন প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এসময় জানানো হয়, খাদ্য ও কৃষি সংস্থার ২০১৮ সালের প্রতিবেদন অনুযায়ী অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মৎস্য আহরণে বাংলাদেশের অবস্থান বিশ্বে ৩য় এবং স্বাদু পানির মাছ উৎপাদনে বাংলাদেশ ৫ম স্থান অর্জন করেছে। মৎস্য ও মৎস্যজাত পন্য রপ্তানীর মাধ্যমে ২০১৭-১৮ সালে ৪ হাজার ৩১০ কোটি টাকা আয় হয়েছে। জিডিপিতে মৎস্য খাতের অবদান তিন দশমিক ৫৭ ভাগ।
গত ২০১৭-১৮ অর্থ বছরে মৎস্য উৎপাদন ছিল ৪২ দশমিক ৭৭ লাখ মেট্টিক টন যার মধ্যে ইলিশের উৎপাদন ছিল ৫ দশমিক ১৭ লাখ মেট্টিক টন। একই অর্থ বছরে দুধ উৎপাদন ছিল ৯৪ দশমিক ৬ লাখ মেট্টিক টন এবং ডিম উৎপাদন ছিল এক হাজার ৫৫২ কোটি। এছাড়া মৎস্য গবেষণা ইন্সটিউট মাছের প্রজনন, জাত উন্নয়ন ও চাষাবাদ বিষয়ক এবং ব্যবস্থাপনা বিষয়ক এ পর্যন্ত ৬০টি প্রযুক্তি উদ্ভাবন করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ