Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাবিতে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম


 ডাউন সিনড্রোম সম্পন্ন ব্যক্তিদের সম্পর্কে সামাজিক সচেতনতা তৈরীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হয়ে গেলো বিশ^ ডাউন সিনড্রোম দিবস-২০১৯। গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটাল ও আমদা বাংলাদেশের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটরিয়ামে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এবছর বিশে^ ১৪তম এবং বাংলাদেশে ৬ষ্ঠ বারের মত দিবসটি পালিত হল। ঢাবি যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. হাকিম আরিফের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিশ্বদ্যিালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. এম. আবু মো. দেলোয়ার হোসেন, জাপান বাংলাদেশ ফ্রেÐশীপ হাসপাতালের চেয়ারম্যান প্রফেসর ডাঃ সরদার এ. নাঈম, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড এর চীফ করপোরেট অফিসার মোঃ রবিউল হক চৌধুরী, টিএমএসএস-এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটালের ম্যানেজিং ডাইরেক্টার অধ্যাপক ডাঃ মোঃ জোনাইদ শফিক প্রমূখ।
অনুষ্ঠানে ডাউন সিনড্রোম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে নিরন্তর কাজ করে যাচ্ছে এমন ৭ জন ব্যক্তিকে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ বিশেষ সম্মাননা প্রদান করে।
এছাড়া অনুষ্ঠানে দি ডাউন সিনড্রোম ভয়েস নামে একটি নিয়মিত ম্যাগাজিনের ৪র্থ সংস্করণের মোড়ক উšে§াচন করা হয়। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল ডাউন সিনড্রোম বৈশিষ্ট সম্পন্ন কিশোর কিশোরীদের অভিনীত কাব্য নাট্য শিক্ষাগুরুর মর্যাদা। ডাউন সিনড্রোম বিষয়ক সাইন্টিফিক সেশন, ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প, র‌্যাম্প শো এবং এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ