Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশাল মহানগরীতে দিনভর লোডশেডিং

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

 বরিশাল মহানগরীর কাশীপুর সাব-স্টেশনে একটি ৩৩/১১ কেভি ট্রান্সফর্মারের তেল পরির্বতনসহ ব্যাটারী রুমে শর্ট সার্কিটের কারণে গতকাল দিনভর লোডশেডিংয়ের যন্ত্রণায় অতিষ্ঠ ছিল নগরীর প্রায় অর্ধেক এলাকার মানুষ। চলতি মাস জুড়েই এ সাব-স্টেশনটির সাথে রূপাতলী সাব-স্টেশনের ৩৩ কেভি লাইন পুনর্বাসন কাজের জন্যও লোডশেডিং করতে হচ্ছে সংযুক্ত ফিডারগুলোতে। বুধবার সন্ধ্যার পর ১৫ কিলোমিটার বেগের দমকা হাওয়ায় রূপাতলী-পলাশপুর ৩৩ কেভি লাইনে গোলযোগ দেখা দেয়ায় কাশীপুর সাব-স্টেশন থেকে বিকল্প পন্থায় বিদ্যুৎ সরবরাহ করায় এ সাব-স্টেশনটির সবগুলো ফিডারেই রাত ১০টা পর্যন্ত লোডশেডিং করতে হয়েছে। ফলে বুধবার অনেক রাত পর্যন্ত নগরীর বেশীরভাগ এলাকা অন্ধকারে ছিল।
সারা দেশের কোথাও বিদ্যুৎ ঘাটতি না থাকলেও নজিরবিহীন লোডশেডিংয়ে অতিষ্ঠ বরিশাল মহানগরীর বাসিন্দারা। এ সাব-স্টেশনের প্রায় প্রতিটি ফিডারে প্রতিনিয়তই গোলযোগও লেগেই থাকে। এখানের ৩৩/১১ কেভি ২টি ১০ এমভিএ ট্রান্সফর্মারও ওভারলোডে চলছে। ফলে এসব ট্রান্সফর্মার রক্ষা করতে গিয়েও প্রায়ই লোডশেডিং করতে হচ্ছে। অথচ একজন প্রকৌশলীকে একাধিক ফিডারের দায়িত্ব দিয়ে রাখা হয়েছে। ফলে অঘোষিতভাবে লাইনম্যানরাই এখন ফিডার ইনচার্জ। দিনভর লোডশেডিংয়ের বিষয়ে ওজোপাডিকোর বরিশাল বিক্রয় বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলীর সাথে আলাপ করা হলে তিনি জানান, গ্রাহকদের বেশীরভাগ অভিযোগই সঠিক নয়, তেল পরিবর্তনের কারনে একটি ট্রান্সফর্মার বন্ধ রাখায় গতকাল বৃহস্পতিবার দিনের বেলা কিছু সমস্যা হলেও তা সহনীয় ছিল। বিকেল সাড়ে ৫টা নাগাদ ৩৩ কেভি ট্রান্সফর্মারে তেল পরিবর্তন কাজ শেষ করে বেশীরভাগ ফিডারে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ