Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আসাম ছাড়া বাকী সব রাজ্যে বিজেপির ভরাডুবি

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের পাঁচটি রাজ্য বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ করা হয়েছে। আগামী পাঁচ বছর বিজয়ীরা এই রাজ্যগুলোর ক্ষমতায় থাকবেন। গত ৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কয়েক দফায় পশ্চিমবঙ্গ, কেরালা, আসাম, তামিল নাড়ু ও পুদুচেরি রাজ্যে এই ভোট গ্রহণ হয়। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরুর পর পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেসের বড় ব্যবধানে এগিয়ে থাকার খবর এসেছে। বুথ ফেরত জরিপেও পশ্চিমবঙ্গে তৃণমূলের দ্বিতীয় দফা টিকে যাওয়ার সম্ভাবনার আভাস পাওয়া গিয়েছিল। পশ্চিমবঙ্গে এবারের নির্বাচন নিয়ে নানা ধরনের আলোচনা হয়েছে। গণমাধ্যমের শিরোনামে প্রশ্ন- ‘প্রত্যাবর্তন না পরিবর্তন’।
নির্বাচনের আগে সারদা, নারদসহ বেশ কয়েকটি আর্থিক কেলেঙ্কারি, কলকাতায় ফ্লাইওভার ধসসহ বিভিন্ন ঘটনার পাশাপাশি নির্বাচনে সন্ত্রাস-অনিয়মের অভিযোগে বেকায়দায় ছিল তৃণমূল। মমতাকে ঠেকাতে এ নির্বাচনে জোট বাঁধে বামফ্রন্ট ও কংগ্রেস। আগের বারের চেয়ে এ জোটের আসনসংখ্যা বাড়বে বলে বুথ ফেরত জরিপ থেকে আভাস পাওয়া যায়।
আনন্দবাজার সকাল সোয়া ১০টা পর্যন্ত পশ্চিমবঙ্গের ১৯৯টি আসনের ফল জানিয়েছে। এর মধ্যে ১৩৫টিতে জিতেছে তৃণমূল, বাম-কংগ্রেস জোট ৫৫টি আর বিজেপি জিতেছে ছয়টি আসনে। পশ্চিমবঙ্গের বিধানসভায় মোট ২৯৪টি আসন রয়েছে। তামিল নাড়ুতে ২৩৪, আসামে ১২৬, কেরালায় ১৪০ এবং পুদুচেরির বিধানসভায় মোট ৩০টি আসন রয়েছে।
বুথ ফেরত জরিপ ঠিক হলে কেরালায় এলডিএফ, আসামে বিজেপি ক্ষমতাসীন হচ্ছে। এই রাজ্য ছাড়া বাকী সব রাজ্যে বিজেপির ব্যাপক ভরাডুবি ঘটেছে। তামিলনাড়ুতে ক্ষমতাসীন জয়ললিতার দল এআইএডিএমকের সঙ্গে ডিএমকের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে। কেন্দ্রশাসিত পুদুচেরির ক্ষমতায় ফিরে আসতে পারে ডিএমকে।
এদিকে, বুথফেরত সমীক্ষার ফল সত্যি প্রমাণ করে প্রথমবারের মতো উত্তর-পূর্ব ভারতের আসাম রাজ্যে বিধানসভা নির্বাচনে এগিয়ে থাকলো ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। প্রাপ্ত ফলের তথ্য অনুযায়ী ৮১টি আসন পেয়ে সর্বোচ্চ আসল দখলের গৌরব অর্জন করেছে বিজেপি। এতে আনন্দে ভাসছে দলটির প্রার্থী ও সমর্থকরা। এখন শুধু জয়ের আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা। বৃহস্পতিবার (১৯ মে) বাংলাদেশ সময় বেলা সোয়া ১১টার দিকে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যমগুলো। স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গণনা যতই এগোতে থাকে, ততই বিজেপির ঝুলিতে আসন সংখ্যা বাড়তে থাকে। সবশেষ তথ্য অনুযায়ী, আসাম রাজ্যের ১২৬টি আসনের সবগুলো আসনের ফল ঘোষণা করা হয়েছে। যেখানে পদ্মফুল প্রতীকের বিজেপি ৮১টি, ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) ২৫টি এবং এআইইউডিএফ পেয়েছে ১২টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ৮টি আসন।
এ ভোটের ফলে আসামের টানা তিনবারের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ পরাজিত হতে যাচ্ছেন। অন্যদিকে, নতুন ইতিহাস রচনার পথে হাঁটছেন বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী সর্বানন্দ সোনোওয়াল। এনডিটিভি ও ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ