Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেখা দিলো সুপার মুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

আবারো একটি সুপার মুন দেখতে পাচ্ছে পৃথিবীবাসী। এটি চলতি বছরের তৃতীয় ও সর্বশেষ সুপারমুন। পরবর্তী সুপার মুন দেখা যাবে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি। এই সুপারমুন বাংলাদেশের আকাশে দেখা যায় গতকাল বুধবার দিবাগত রাত ৩টা ৫৮ মিনিটে। যুক্তরাষ্ট্রে দেখা যাবে আজ বৃহষ্পতিবার সন্ধা ৫টা ৫৮ মিনিটে। এ সময় চাঁদ পৃথিবীর অধিকতর কাছে অবস্থান করবে এবং সাধারণ চাঁদের চেয়ে অনেকটা বড় দেখাবে।
জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এই সুপার মুন ঘটার সময় চাঁদ স্বাভাবিক সময়ের চেয়ে পৃথিবীর ২৫ হাজার কিলোমিটার কাছে চলে আসবে। বুধ অথবা বৃহস্পতিবার এই দুই দিনই চাঁদ অনেকটা বড় দেখা যাবে। তবে উল্লিখিত সময়ের মধ্যেই চাঁদ সবচেয়ে বড় দেখাবে। এরপর থেকে চাঁদ দূরে সরে যেতে থাকবে এবং ছোট দেখা যেতে থাকবে।
বৃহস্পতিবার পৃথিবীতে আরো একটি পরিবর্তন ঘটবে। প্রতি বছর ২১ মার্চ তারিখেই সূর্য উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত কল্পিত বিষূব রেখা অতিক্রম করে (কল্পিত এ রেখাটি পৃথিবীর মাঝামাঝিতে অবস্থিত)। ঠিক এ সময় সূর্য দক্ষিণ গোলার্ধ থেকে উত্তর গোলার্ধে প্রবেশ করবে। এ ঘটনাটি বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় ঘটবে। কোথাও ১৯ মার্চ আবার কোথাও ২০ মার্চ এবং পৃথিবীর কোনো কোনো এলাকায় ২১ মার্চ ঘটে থাকে। বাংলাদেশে এ ঘটনাটি ঘটবে আজ বৃহস্পতিবার (২১ মার্চ) দিবাগত রাত ৩টা ৫৮ মিনিটে।
পৃথিবী সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরু রেখা ধ্রুবতারামুখী হয়ে কক্ষপথের সাথে সব সময় ৬৬.৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষ রেখা বা বিষূব রেখার সমতল কক্ষপথের সাথে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকে। এ কারণে প্রতি বছর ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর পৃথিবীর সর্বত্র দিবা-রাত্রি সমান হয়ে থাকে। উত্তর ও দক্ষিণ মেরু বিন্দু থেকে পৃথিবী সমান দূরত্বে অবস্থান করে। তখন পৃথিবীর সবজায়গায় সূর্য কিরণ সমানভাবে পড়ে। এই সময় পৃথিবীর দুই গোলার্ধই দিনের বেলা ১২ ঘণ্টা করে আলো পায় এবং রাতের বেলা ১২ ঘণ্টা অন্ধকার থাকে। অর্থাৎ, পৃথিবীর দুই গোলার্ধেই দিন-রাত সমান হয়ে থাকে। ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর নিরক্ষ রেখায় সূর্যের আলো ৯০ ডিগ্রি কোণে ও সুমেরু ও কুমেরু বৃত্তে ৬৬.৫ ডিগ্রি কোণে আপতিত হয়। ২১ মার্চের পর ২১ জুন পৃথিবীর উত্তর মেরু সবচেয়ে বেশি সূর্যের দিকে ঝুঁকে থাকে। তখন উত্তর মেরুতে ২১ জুন দিন সবচেয়ে বড় হয়ে থাকে। একই সময়ে দক্ষিণ মেরু সূর্য থেকে সব থেকে দূরে সরে যায়। ফলে এ দিন দক্ষিণ মেরুতে সবচেয়ে ছোট দিন। সূত্র: ফোর্বস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার মুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ