Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মংলা বন্দরে যুক্ত হচ্ছে উচ্চক্ষমতার ক্রেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

খুলনা অঞ্চলে বেশ কয়েকটি বৃহৎ
উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পগুলো সম্পন্ন হলে এ অঞ্চল অর্থনৈতিক কর্মকান্ড বাড়ার পাশাপাশি গুরুত্ব বাড়বে মোংলা বন্দরেরও। সে লক্ষ্যেই বন্দরের সক্ষমতা বৃদ্ধির কাজ এরই মধ্যে শুরু হয়েছে। যুক্ত হচ্ছে উচ্চক্ষমতাসম্পন্ন ক্রেন ও অন্যান্য সরঞ্জাম।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোংলা বন্দরের জন্য ৪৩৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে অত্যাবশকীয় যন্ত্রপাতি/সরঞ্জাম সংগ্রহ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সাতটি উচ্চক্ষমতাসম্পন্ন মোবাইল হারবার ও মাল্টিপারপাস ক্রেন, উচ্চক্ষমতার ফর্কলিফট, রিচ ট্রাক, লো-মাস্ট ফর্ক লিফট ট্রাক, রোড রোলার, ডাম্প ট্রাক ও এম্পটি কনটেইনার হ্যান্ডলার। সংশ্লিষ্ট সূত্র জানায়, সাতটি ক্রেনের মধ্যে ১৪ সারির কনটেইনার হ্যান্ডলিং উপযোগী তিনটি, পাঁচ মিটার ব্যাসার্ধের ৩০ টন ক্ষমতাসম্পন্ন দুটি মোবাইল হারবার এবং দুটি ১০ মিটার ব্যাসার্ধের ৫০ টন ক্ষমতাসম্পন্ন মাল্টিপারপাস ক্রেন রয়েছে। পাশাপাশি ১০টি স্ট্রাডেল ক্যারিয়ার, দুটি ৩০ টন ক্ষমতাসম্পন্ন ফর্কলিফট ট্রাক, দুটি ৪০ টন ক্ষমতাসম্পন্ন ভেরিয়েবল রিচ ট্রাক, চারটি পাঁচ টন ক্ষমতাসম্পন্ন লো-মাস্ট ফর্কলিফট ট্রাক, ১৫টি তিন টন লো মাস্ট ফর্কলিফট ট্রাক, চারটি ১০ টন ক্ষমতাসম্পন্ন ডাম্প ট্রাক, ১০-১২ টন ক্ষমতাসম্পন্ন রোড রোলার এবং নয় টন ক্ষমতাসম্পন্ন এম্পটি কনটেইনার হ্যান্ডলার স্থাপন করা হবে। মোংলা বন্দর কর্তৃৃপক্ষের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী বলেন, ঢাকা-মাওয়া-মোংলা মহাসড়ক উন্নয়ন, পদ্মা সেতু নির্মাণ, খানজাহান আলী বিমানবন্দর নির্মাণ, রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, মোংলা বন্দর এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল, মোংলা ইপিজেড সম্প্রসারণ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন ইত্যাদি কাজ এগিয়ে চলছে। এজন্য বন্দরের উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে। নতুন করে যন্ত্রপাতি/সরঞ্জাম যুক্ত হলে ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত সময় সাশ্রয় হবে। পাশাপাশি চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কমবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ