Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

‘গভর্নরের স্মৃতিকথা’র মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ তার দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা থেকে লিখেছেন আত্মজীবনীমূলক গ্রন্থ ‘গভর্নরের স্মৃতিকথা’। গত শনিবার বিকেলে রাজধানীর ব্র্যাক সেন্টারে বইটির মোড়ক উন্মোচন করা হয়।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, আমি বইটি পুরোটা পড়েছি। সালাউদ্দিন যেটা লিখেছেন, সেটা স্মৃতিকথা, তার স্মৃতিতে যে বিষয়গুলো গেঁথে গেছে তাই তিনি লিখেছেন। তিনি সহজ-সরল, আন্তরিক ভাষায় বইটি লিখেছেন, কোনো আড়ম্বর নেই, ঝরঝরে ভাষায়। যা বলার তাই তিনি বলেছেন, যে কারণে বইটি দলিল হয়ে থাকেবে।
বইটিতে তিনি নিজেকে উন্নয়নকর্মী হিসেবে বলেছেন, কিন্ত উন্নয়ন প্রশাসনে এমন অভিজ্ঞতাসম্পন্ন কেউ আছে বলে আমার মনে হয় না। গ্রামীণ উন্নয়নের সাথে জড়িত বিষয়গুলো বইটিতে তুলে ধরা হয়েছে বলে জানান তিনি।
ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, যেই মমতা ইমোশন দিয়ে তিনি বইটি লিখেছেন, তা একটি অত্যন্ত মানবতাবাদী ভালো মানুষের স্মৃতিকথা। ষাটের দশকের মধ্যবিত্ত পরিবারের দৃশ্য বইটিতে তিনি তুলে ধরেছেন।
তত্ত্বাবধায়ক সরকারের আরেক সাবেক উপদেষ্টা আকবর আলী খান বলেন, গভর্নরের স্মৃতিকথা হিসেবে বইটিতে খুব বেশি লেখা হয়নি। মাত্র ১৫ পৃষ্ঠা নিয়ে লেখা হয়েছে। এখন আমি যদি এটাকে পুনরায় পর্যালোচনা করি তাহলে মনে হয় যে, এই বইটির যদি পরবর্তী সংস্করণ প্রকাশিত হয় তাহলে আরও কিছু বোধহয় লেখার প্রয়োজন আছে।
বিশেষ করে গভর্নরের কাজে সরকারের কতটুকু হস্তক্ষেপ থাকে, বাংলাদেশ ব্যাংকের স্বাধীনতা বলতে কী বোঝায়, এ স্বাধীনতার জন্য কী করা উচিত-এ সম্পর্কে তিনি ভবিষ্যতের জন্য কিছু রেখে যেতে পারতেন।
সালেহউদ্দিন আহমেদ বলেন, বইটিতে আমি অর্থনীতি নিয়ে বিস্তারিত হয়ত লিখিনি, তবে ব্যক্তিজীবনের কিছু অভিজ্ঞতা এ বইয়ে লিখেছি। গ্রামের ঐতিহ্য, সম্প্রীতির বিষয়গুলো উল্লেখ করেছি। ১৭০ পৃষ্ঠার বইটির মূল্য ৪০০ টাকা।
সালেহউদ্দিন আহমেদ ২০০৫ সালের মে মাসে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে যোগ দেন এবং ২০০৯ সালের এপ্রিলে অবসর নেন। তিনি বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রফেসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ