Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিহতের সংখ্যা ৫০, লাশ হস্তান্তর শুরু আজ

আরো অভিযোগ আনা হবে ব্রেন্টনের বিরুদ্ধে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের পুলিশ জানিয়েছে, ডিনস অ্যাভে মসজিদে গতকাল আরো একটি লাশ পাওয়ায় শাহাদাতবরণকারীদের সংখ্যা বেড়ে ৫০ জন হয়েছে। হাসপাতালে আহতের সংখ্যা হ্রাস পেয়ে হয়েছে ৩৬ জন যাদের মধ্যে ২ জনের অবস্থা গুরুতর। হাসপাতালের বিশেষ তদন্তে সন্ত্রাসী হামলায় শহীদ ৫০ জনকেই চিহ্নিত করা হয়েছে। সমায়িক বন্ধ মসজিদগুলো আবার খুলে দেয়া হয়েছে এবং সব মসজিদেই পুলিশের উপস্থিতি রয়েছে। হতাহতদের পরিবারের সহায়তা তহবিলে এ যাবৎ বাংলাদেশী মুদ্রায় ৫০ কোটি টাকারও বেশি জমা পড়েছে। আশা করা হচ্ছে, আজ শুরু হয়ে আগামী বুধবারের মধ্যে সব লাশ তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হবে এবং ইসলামী শরীয়াহ মোতাবেক লাশ গোসলের জন্য স্বেচ্ছাসেবকদের যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। লাশ গ্রহণকালে পরিবারগুলো দাফনের জন্য ১০ হাজার ডলার করে পাবেন। আজ সোমবার স্থানীয় স্কুলগুলো পুনরায় খুলবে। একমাত্র ব্যতিক্রম হ্যাগলি কলেজ, যা কল্যাণ কেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছে। পুলিশ নিশ্চিত করেছে শুক্রবার গ্রেফতারকৃত দুইজনকে হত্যাকান্ডের সাথে সম্পৃক্ত করা হয়নি। তবে জাতিগত ঘৃণা ছড়ানোর দায়ে ১৮ বছর বয়সী এক কিশোরকে গ্রেফতার করা হয়েছে। ব্রেন্টন ট্যারান্টের বিচার নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে। তাকে অস্ট্রেলিয়ার কাছে হস্তান্তর করা হবে না। পুলিশ জানিয়েছে, শুক্রবার ১১১ নাম্বারে কল পেয়ে পুলিশ ৬ মিনিট পরে ঘটনাস্থলে উপস্থিত হয় এবং সশস্ত্র প্রতিরোধীরা পৌঁছে ১০ মিনিটের মধ্যে। ক্যান্টারবেরি পুলিশ ডিনস অ্যাভে থেকে প্রতিরোধ সরিয়ে নিয়েছে, ফলে স্থানীয় অধিবাসীরা তাদের ঘরে ফিরতে শুরু করেছে।
প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন বলেছেন, হামলাকারী ৫টি অস্ত্র ব্যবহার করেছিল। তার ছিল অস্ত্রের লাইসেন্স। হামলায় আটক অন্য তিনজনের মধ্যে একজন নারীকে শনিবার কোনো অভিযোগ ছাড়া ছেড়ে দেয়া হয়েছে। ফলে পুলিশি হেফাজতে রয়েছে অন্য দু’জন পুরুষ। শনিবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন দেখা গেছে শোকার্ত মুসলিমদের সঙ্গে সাক্ষাত করছেন। এ সময় তিনি মুসলিম রীতি অনুযায়ী মাথায় কাপড় দিয়েছিলেন। বলেছেন, রোববার থেকে ক্রাইস্টচার্চে অতিরিক্ত ১২০ জন পুলিশ কর্মকর্তা মোতায়েন থাকছেন। তাছাড়া ক্রাইস্টচার্চে মোতায়েন থাকবেন আরো অনেক স্টাফ। তিনি নিশ্চিত করেন, মন্ত্রিপরিষদ এ নিয়ে বৈঠক করবে। এছাড়া তিনি সেবা দেয়ার জন্য পুলিশ, হাসপাতাল, প্রথমে সহায়তায় এগিয়ে যাওয়া লোকজন ও শিক্ষকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি আরো নিশ্চিত করেন, অভিযুক্তদের বিচার হবে নিউজিল্যান্ডেই এবং দেশটির অস্ত্র আইন পরিবর্তন হবে। তিনি গতকাল ওয়েলিংটনে অবস্থিত কিলবারনিতে মসজিদ পরিদর্শন করেছেন। সেখানে তিনি শ্রদ্ধা নিবেদন করেছেন। বলেছেন, সেখানেও এক শোকের ছায়া বিরাজ করছে।
ওদিকে গতকাল রোববার ক্রাইস্টচার্চে আল নূর মসজিদের বাইরে সমবেত হন শোকার্ত জনতা। তারা হতাহতদের জন্য দোয়া করেন। ফুল দিয়ে শ্রদ্ধা জানান তাদের সবার প্রতি। এ সময় কান্নায় ভেঙে পড়েন অনেকে। এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয় সেখানে। ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন । তিনি শোকার্ত, ক্রন্দনরত নারী, পুরষ ও শিশুদের জড়িয়ে ধরেন। তাদের সান্ত¦না দেন। এ সময় তার সঙ্গে ছিলেন মেয়র জাস্টিন লেস্টার। তারা পরে মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেন। হতাহতদের পরিবারকে সমবেদনা জানাতে বড়দের সঙ্গে এসেছিল ছোট্ট শিশুরাও। মসজিদে রেখে যাওয়া কার্ডগুলোর কোনওটিতে শান্তি ও সহিষ্ণুতার বার্তা, কোনওটিতে সব ধরনের সন্ত্রাসবাদকে রুখে দেওয়ার বার্তা। কোনওটি আবার ধর্ম-বর্ণের ঊর্ধ্বে উঠে মানুষ হিসেবে মেলবন্ধনের।
রাস্তায় চক দিয়ে ভালোবাসার বার্তা লিখেছেন অনেকে। একটি কার্ডে লেখা রয়েছে, ‘খুবই মর্মাহত। আমরা সবাই এমন নই।’ ক্রাইস্টচার্চের রাস্তায় চক দিয়ে লেখা, ‘ওরা কখনও জিতবে না। ভালোবাসাই বিজয়ী হবে।’
বোমা আতঙ্কে নিউজিল্যান্ডে বিমানবন্দর বন্ধ ঘোষণা
ভয়াবহ সন্ত্রাসী হামলার রেশ না কাটতেই নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলের ওটাগোর দুনেদিন আন্তর্জাতিক বিমানবন্দরে বোমা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গতকাল সেখানে বোমা সদৃশ একটি প্যাকেটের সন্ধান পাওয়ার পর নিরাপত্তাবাহিনীর সদস্যরা বিমানবন্দর বন্ধ করে দেয়।
আহতদের বাঁচাতে প্রাণান্তকর চেষ্টা
পুরো নিউজিল্যান্ডে বছরে ৫০টির মতো হত্যাকান্ডের ঘটনা ঘটে। অথচ সেই দেশের একটি শহরে এক দিনে ৫০ জন হত্যার শিকার হবার ঘটনায় বড় ধরনের ধাক্কা খেয়েছে দেশটি। ক্রাইস্টচার্চের হাসপাতালগুলোয় এত-সংখ্যক আহত ব্যক্তির চিকিৎসার কোনো প্রস্তুতি ছিল না। এখন সেখানে রাতদিন চিকিৎসক, নার্স যুদ্ধ করছেন আহত ব্যক্তিদের বাঁচাতে। গতকাল রোববার আহত ৩৪ জনকে চিকিৎসা দেয়া হয় ক্রাইস্টচার্চ হাসপাতালে। এর মধ্যে ১২ জনের অবস্থা আশঙ্কাজনক। অ্যালিন আলসাতি নামের চার বছরের এক মেয়েশিশুকে অকল্যান্ডের শিশু হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। ক্রাইস্টচার্চ হাসপাতালের প্রধান শল্য চিকিৎসক গ্রেগ রবার্টসন বলেন, প্রথমে ব্যক্তিগত গাড়ি ও পরে অ্যাম্বুলেন্সে করে যখন আহত রক্তাক্ত ব্যক্তিদের আনা হচ্ছিল, তখন হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মীরা ‘আতঙ্কিত, স্তব্ধ, ক্ষুব্ধ’ হয়ে পড়েন। রবার্টসন বলেন, হাসপাতালে আনার পর মাত্র একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া যাঁদের আনা হয়েছে, তাঁদের প্রত্যেকের বেঁচে যাওয়ার সুযোগ রয়েছে। পাকিস্তানি নাগরিক মোহাম্মদ আমন নাস শুধু প্যারামেডিকদের তৎপরতায় বেঁচে গেছেন।
ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন এরদোগান
ওআইসির সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জরুরি বৈঠক ডেকেছেন। আগামী ২২ মার্চ তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্ল জানান, ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী এ বৈঠকে সম্প্রতি ঘটে যাওয়া নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে হামলার বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হবে। ক্রাইস্টচার্চ হামলার পাশাপাশি সম্প্রতি ফিলিস্তিন ও আল আকসা বিষয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।
ফেসবুকের সঙ্গে আলোচনায় বসতে চান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
ফেসবুকের ‘সরাসরি ভিডিও সম্প্রচার ব্যবস্থা’ (লাইভ স্ট্রিমিং) নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমটির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। ফেসবুক কর্তৃপক্ষের পক্ষ থেকে টুইটারে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রথম ২৪ ঘণ্টার মধ্যেই ১৫ লাখ ভিডিও সরানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘বিশ্বজুড়ে প্রথম ২৪ ঘণ্টায় আমরা হামলার ১৫ লাখ ভিডিও সরিয়ে নিয়েছি। এর মধ্যে ১২ লাখ ভিডিও আপলোড হওয়ার সময়ই ঠেকিয়ে দেয়া হয়েছে।’ ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধাস্বরূপ গ্রাফিক কনটেন্ট না দেখিয়ে ভিডিওটির যেসব সম্পাদিত সংস্করণ (এডিটেড ভার্সন) প্রকাশ করা হয়েছিল সেগুলোও মুছে ফেলছে তারা।
নিহতদের দাফনে প্রস্তুত ক্রাইস্টচার্চ
ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের লাশ রোববার সন্ধ্যায় হস্তান্তর করার কথা জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও পুলিশ কমিশনার মাইক বুশ। তবে অন্য একটি সূত্র আজ সোমবার থেকে লাশ হস্তান্তর শুরুর কথা জানিয়েছেন। নিহতদের পরিবার ও স্থানীয় বাসিন্দারা দাফনের জন্য নির্ধারিত স্থানে অপেক্ষা করছেন। কর্তৃপক্ষ শরীয়াহ মোতাবেক লাশ গোসলের জন্য আগ্রহী স্বেচ্ছাসেবীদের যোগাযোগ করতে অনুরোধ করেছেন।
মসজিদে হামলায় নিহত চার বাংলাদেশির পরিচয় মিলেছে
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের এলোপাতাড়ি গুলিতে পাঁচ বাংলাদেশি নিহত হয়েছেন। এছাড়া আরও পাঁচজন নিখোঁজ রয়েছেন। নিহত চারজন হলেন- ড. আবদুস সামাদ, হোসনে আরা পারভীন, জাকারিয়া ভূঁইয়া এবং ওমর ফারুক। কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ড. আবদুস সামাদ ও সিলেটের গোলাপগঞ্জের হোসনে আরা পারভীনের নিহত হওয়ার খবর শুক্রবারই পাওয়া যায়। তবে নরসিংদীর পলাশের জাকারিয়া ভূঁইয়া ও নারায়ণগঞ্জের বন্দরের ওমর ফারুকের নিহত হওয়ার খবর শনিবার পাওয়া যায়। এদিকে শনিবার ঢাকায় এক অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, এ হামলার ঘটনায় ১০ বাংলাদেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। এর মধ্যে দু’জন নিহত হয়েছেন। আহতদের মধ্যে দু’জনের অবস্থা সঙ্কটাপন্ন। এছাড়া এ ঘটনায় আরও তিনজন নিখোঁজ রয়েছেন। দেশে লাশ আনতে এবং ক্ষতিগ্রস্তদের সর্বোচ্চ সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন।
সহায়তা তহবিলে জমা পড়েছে ৫৮ লাখ ডলারের বেশি
ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলায় যেসব মানুষ হতাহত হয়েছেন তাদের সহায়তায় বিপুল সংখ্যক মানুষ অর্থ দিচ্ছেন। অনলাইনে এ জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছে। রোববার নিউজিল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ এ তহবিলে জমা পড়েছে ৫৮ লাখ ডলার (বাংলাদেশি প্রায় ৫০ কোটি টাকা)-এরও বেশি অর্থ।
‘সেজদা’ দিয়ে ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ কিউই ফুটবলারের
ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় ধাক্কা খেয়েছে গোটা বিশ্ব। ক্রীড়াঙ্গন তাই বাদ যাবে কেন? সহমর্মিতার পাশাপাশি প্রতিবাদ জানিয়েছেন নানা অঙ্গনের খেলোয়াড়েরা। কিউইদের মানসিক দায় আরও বেশি। দেশ আক্রান্ত হয়েছে সন্ত্রাসী হামলায়, সেখান থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে সফরকারী (বাংলাদেশ) দল; এই অবস্থায় নিউজিল্যান্ড ক্রীড়াঙ্গনের খেলোয়াড়েরাও চুপ করে বসে থাকেননি। যে যার মতো করে সহমর্মিতা ও প্রতিবাদ জানিয়েছেন। কস্তা বারবারোস এই প্রতিবাদের মিছিলে হৃদয়ছোঁয়া এক নজির স্থাপন করলেন।
গত শনিবার রাতে অস্ট্রেলিয়ান ‘এ’ লিগে ব্রিসবেন রোয়ারের বিপক্ষে ২-১ গোলে জিতেছে মেলবোর্ন ভিক্টরি। মেলবোর্নের হয়ে দুটি গোলই করেছেন নিউজিল্যান্ডের ২৯ বছর বয়সী উইঙ্গার কস্তা বারবারোস। ২৪ মিনিটে প্রথম গোলটি করেন এই অমুসলিম ফুটবলার। এরপর ভাবলেশহীন মুখে মাঠের মধ্যেই হাঁটু মুড়ে বসে নামাজের মতো করে ‘সেজদা’ করেন। ম্যাচ শেষে সন্ত্রাসী হামলার ঘটনায় নিজের এই প্রতিবাদ নিয়ে ফক্স স্পোর্টসকে বারবারোস বলেন, ‘সত্যি কথা বলতে, ভীষণ বিধ্বস্ত লাগছে। ভীষণ আবেগের দিন। তাদের (হতাহত) কাছে এটা কিছু না, কিন্তু এটা বিশেষ কিছু।’ বারবারোসের এই গোল উদ্যাপন সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। দল-মত-ধর্ম নির্বিশেষে সবাই তাঁর এই অভিনব প্রতিবাদের প্রশংসায় পঞ্চমুখ।
নিউজিল্যান্ডের রেলস্টেশনে অপদস্ত ২ মুসলিম যুবতী
ক্রাইস্টচার্চে মসজিদে হামলার পর মুসলিম সম্প্রদায়কে শান্তনা দেয়ার চেষ্টা করে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন সহ সর্বস্তরের মানুষ। তা সত্তে¡ও কোথাও কোথাও বৈষম্য, মৌখিক নির্যাতনের শিকার হচ্ছেন মুসলিমরা। হিজাব পরার কারণে অকল্যান্ডে মাউন্ড আলবার্ট রেলস্টেশনে অপদস্ত করা হয়েছে মুসলিম সম্প্রদায়ের দুই বোনকে। এ রেল স্টেশনটি নিউজিল্যান্ডে। ওই দুই বোনকে অপমান করে তাদের দেশে ফিরে যাওয়ার হুমকি দেয়া হয়েছে। ফলে ওই পরিবারের নারীরা হিজাব না পরার কথা বিবেচনা করছেন। সূত্র : এএফপি, বিবিসি, এপি ও নিউজিল্যান্ড হেরাল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ