Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোটারদের আগ্রহ নেই, প্রার্থীদের ঘুম নেই

উপজেলা পরিষদ নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

আগামী ২৪ মার্চ ৩য় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। পথসভা, জনসভা, উঠোন বৈঠক থেকে শুরু করে দ্বারে দ্বারে গিয়ে প্রার্থীরা ভোটারদের মন জয় করার চেষ্টা করছেন। সেই সাথে দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রুতি। চায়ের দোকান থেকে শুরু করে প্রতিটি পাড়া-মহল্লায় বইছে ভোটের হাওয়া। প্রার্থীদের পোস্টার বাতাসে দোল খাচ্ছে। তবে ভোটারদের নির্বাচন নিয়ে তেমন কোন আগ্রহ দেখা যাচ্ছে না। এ বিষয়ে আমদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরার ৪ উপজেলায় নির্বাচন। জনগনের মাঝে নেই কোন উৎসব উত্তেজনা। তবে প্রার্থীদের প্রচার প্রচারনা থেমে নেই। গ্রাম পাড়া মহল্লা চষে বেড়াচ্ছে প্রার্থীরা। বড় দল বিএনপি নির্বাচনে না আসায় নির্বাচনী মাঠে জনগনের মধ্যে তেমন কোন উদ্দিপনা দেখা যাচ্ছে না। মাগুরার চার উপজেলায় আ.লীগ-জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মোট ১৯ প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন। মাগুরা সদর উপজেলা ছাড়া মহম্মাদপুর, শ্রীপুর ও শালিখা উপজেলায় সরকারি দল আ.লীগের রয়েছে বিদ্রোহী প্রার্থী।
মাগুরা সদর উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আ.লীগ মনোনীত প্রার্থী আবু নাসির বাবলু। এছাড়া জাতীয় পার্টি প্রার্থী অ্যাডভোকেট হাসান সিরাজ সুজা, স্বতন্ত্র প্রার্থী হিসেবে আ.লীগের মীর আবদুল কুদ্দুস, জাসদের এটিএম মহব্বত আলি এবং ইসলামী ঐক্যজোটের কাজী নিজামুল হক মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

শ্রীপুর উপজেলায় আ.লীগ প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন পঙ্কজ কুমার সাহা। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে আ.লীগ নেতা মিয়া মাহমুদুল গণি শাহিন, খাইরুল আলম এবং ইসলামী ঐক্যজোট মো. মজিবুর রহমান মনোনয়নপত্র জমা দিয়েছেন।
মহম্মদপুর উপজেলায় আ.লীগ মনোনীত প্রার্থী হিসেবে অ্যাডভোকেট আব্দুল মান্নান মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে আ.লীগ নেতা আবু আবদুল্লাহ হেল কাফি, মুক্তিযোদ্ধা মো. জাফর সাদিক এবং যুবলীগ নেতা কে এম ফারুকুজ্জামান মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এদিকে উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক বর্তমান উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বাচ্চু স্বতন্ত্র প্রার্থী হিসেবে তার মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

শালিখা উপজেলায় আ.লীগ মনোনীত প্রার্থী শ্যামল কুমার দে এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে আ.লীগ নেতা অ্যাড. কামাল হোসেন, আমিনুর বিশ্বাস, মোজাম্মেল হক, আবদুল হালিম মোল্যা মনোনয়নপত্র জমা দিয়েছেন।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় ১৮ মার্চ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের প্রচারনা ও গনসংযোগে এলাকায় বইছে এখন ভোটের হাওয়া। সরগরম হয়ে উঠেছে এলাকার জনপদ, হাট-বাজার থেকে প্রতিটি চায়ের দোকান পর্যন্ত।
ভাঙ্গা উপজেলার মোট ভোটার সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৪ শত ৯২ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৯৯ হাজার ৯শ ২৭ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৫৮ হাজার ৫ শ’ ৬৫ জন।

এবারের নির্বাচনে মোট ৫ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করলেও মাঠে রয়েছেন ৩ জন প্রার্থী। এর মধ্যে নৌকা প্রতীক নিয়ে জাকির হোসেন মিয়া. আনারস প্রতীক নিয়ে এস এম হাবিবুর রহমান আল হাবিব, ঘোড়া প্রতীক নিয়ে বর্তমান উপজেলা চেয়ারম্যান মো. শাহাদাত হোসেন ।
অপরদিকে পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন করে প্রাথী লড়ছেন। এর মধ্যে উড়োজাহাজ প্রতীক নিয়ে আলহাজ মাওলানা ইচাহাক মোল্লা, তালা প্রতীক নিয়ে খন্দকার ওবাইদুর রহমান মামুন লড়ছেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে পারুলী আক্তার এবং সালমা বেগম লড়ছেন।
চন্দনাইশ (চট্টগ্রাম) থেকে এম এ মোহসিন জানান, আগামী ২৪ মার্চ ৩য় ধাপে চন্দনাইশ উপজেলা নির্বাচনন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ২ জন, পুরুষ ভাইস-চেয়ারম্যান পদে ২ জন, মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।
গত ৮ মার্চ প্রতীক পেয়ে ৮ জন প্রার্থী নিজ নিজ সমর্থন আদায়ের লক্ষ্যে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছেন। নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, কেন্দ্রীয় ছাত্রলীগ, যুবলীগ ও দক্ষিণ জেলা আ.লীগের সাবেক সদস্য, উপজেলা আ.লীগ নেতা একেএম নাজিম উদ্দীন। তার সাথে প্রতিদ্ব›িদ্বতা করছেন বর্তমান চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী।
এদিকে ভাইস-চেয়ারম্যান পদে যুবলীগের ২ নেতার মধ্যে ১ জন প্রত্যাহার করায় মো. মঈন উদ্দীন (তালা)’র সাথে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী বর্তমান ভাইস-চেয়ারম্যান মাওলানা সোলাইমান ফারুকীর দলীয় প্রতীক মোমবাতি’র মধ্যে ভোটযুদ্ধ হবে। অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস-চেয়ারম্যান শাহনাজ বেগম (হাঁস)’র সাথে তিন আ.লীগ সমর্থীত প্রার্থী সাবেক মহিলা ভাইস-চেয়ারম্যান খালেদা আকতার চৌধুরী (পদ্মফুল), সঞ্চিতা বড়–য়া (কলসি) ও এডভোকেট কামেলা খানম (প্রজাপতি) প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে চষে বেড়াচ্ছেন। কেউ কাউকে ছাড় দিতে নারাজ।
যতই নির্বাচনের দিন ঘনিয়ে আসছে, ততই যেন প্রার্থীরা নির্ঘুম রাত কাটাচ্ছেন। ভোটারগণ জানান অবাধ সুষ্ঠ শান্তি পূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হলে তারা যোগ্য প্রার্থীকে ভোট দেবেন।

কচুয়া (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, আসন্ন ৫ম উপজেলা পরষিদ নির্বাচনে তৃতীয় ধাপে ২৪ মার্চ কচুয়া উপজেলা পরিষদ নির্বাচনে আ.লীগ নেত্রী মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ছালমা সহিদ (বৈদ্যতিক পাখা) প্রতীক নিয়ে দলিয় নেতা কর্মীদের সাথে নিয়ে গতকাল উপজেলার ৮ নং কাদলা ইউ পির বিভিন্ন ওয়ার্ড ও গ্রামে হাঠ-বাজারে গনসংযোগ করেন ও ভোটারে কাছে ভোট চান উন্নয়নের বিভিন্ন প্রতিশ্রুতি দেন। গনসংযোগ কালে তিনি ভোটাদের কাছে উন্নয়নের ধারা অবহ্যত রাখার সুযোগ চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ