Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীতে আজ থেকে ‘ট্রাফিক সপ্তাহ’ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:৪৩ এএম

সড়কে শৃঙ্খলা রক্ষায় পঞ্চমবারের মতো ট্রাফিক সপ্তাহ পালন করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। আজ রোববার থেকে শুরু হয়ে আগামী ২৩ মার্চ পর্যন্ত এ ট্রাফিক সপ্তাহ চলবে। গতকাল ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রাফিক সপ্তাহ চলাকালীন রাজধানীর বিভিন্ন পয়েন্টে যানবাহনের নিবন্ধন, লাইসেন্স, ফিটনেস, ইন্স্যুরেন্সসহ নানা কাগজপত্র তল্লাশী ও মেয়াদ যাচাই-বাছাই করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রাফিক আইনের জোর প্রয়োগ এবং ক্রমাগত ট্রাফিক শৃঙ্খলা সংক্রান্ত গৃহীত কর্মসূচির ফলে রাজধানীতে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি এখন অনেকটা দৃশ্যমান। এ উন্নতি অব্যাহত রাখতে প্রতি মাসে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ডিএমপির ট্রাফিক বিভাগ আজ রোববার থেকে ২৩ মার্চ পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালন করবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, নিরাপদ সড়কের দবিতে এর আগে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ২০১৮ সালের ৫ থেকে ১৪ আগস্ট ট্রাফিক সপ্তাহ পালন করা হয়। এরপর ৫ থেকে ৩০ সেপ্টেম্বর ট্রাফিক সচেতনতা মাস, ২৪ থেকে ৩১ অক্টোবর এবং ২০১৯ সালের ১৫ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালিত হয়। জানা গেছে, ট্রাফিক সপ্তাহে পুলিশ, বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যদের মাধ্যমে ট্রাফিক সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক গাইড বুক প্রকাশ ও প্রচার, ট্রাফিক আইন সম্পর্কে ধারণা প্রদান, টার্মিনালে সভা সমাবেশ, সচেতনতামূলক ভিডিও প্রদর্শন, লিফলেট, পোস্টার বিতরণ, পথচারীদের ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পারাপারে উদ্বুদ্ধ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ