Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাম্রাজ্যবাদের উসকানিতে ধর্মীয় বিদ্বেষ ও জাতিগত সহিংসতা বাড়ছে

বিবৃতিতে মুজাহিদুল ইসলাম সেলিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:৪৩ এএম

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ক্রাইস্টচার্চে যে হত্যাকান্ড সংঘটিত হয়েছে, তা বিশ্বমানবতার ওপর এক চরম আঘাত। সাম্রাজ্যবাদের উসকানি ও ব্যবস্থাপনায় ক্রমাগতভাবে ধর্মীয় বিদ্বেষ ও জাতিগত সহিংসতা বেড়েই চলেছে। তিনি এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন উগ্রবাদী হামলায় বিশ্বের বিভিন্ন প্রান্তে অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন। অস্ত্রব্যবসার বিস্তার ঘটায় উগ্রবাদী সন্ত্রাসীদের কাছে অস্ত্র সহজলভ্য হয়ে পড়েছে। ধর্মীয় উপাসনালয়, জনবহুল এলাকায় সন্ত্রাসী হামলার পুনরাবৃত্তি ঘটেই চলেছে।
তিনি বলেন, বিদ্যমান সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থায় মানুষে মানুষে বৈষম্য যেমন বাড়ছে, তেমনি মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়ছে তার মানবিক মূল্যবোধ থেকে। বিভিন্ন দেশে উগ্র ডানপন্থাকে আশ্রয় করে ক্ষমতায় টিকে থাকতে বা ক্ষমতায় যেতে চেষ্টা করছে বুর্জোয়া রাজনৈতিক দলগুলো।
সিপিবি সভাপতি বলেন, বর্তমান বিশ্বপরিস্থিতিই সন্ত্রাসী হামলার পুনরাবৃত্তি ঘটাতে সহায়তা করছে। অনুন্নত গরিব দেশে উগ্রবাদ ছড়িয়ে দিয়ে সাম্রাজ্যবাদ নানা স্বার্থ হাসিল করতে চায়। সন্ত্রাসী হামলার ঘটনাকে সুযোগ হিসেবে কাজে লাগিয়ে সাম্রাজ্যবাদ সংশ্লিষ্ট দেশের অভ্যন্তরীণ রাজনীতিতে নানা ভাবে হস্তক্ষেপ করছে। সাম্রাজ্যবাদের নিজের তৈরি অস্ত্র থেকে সে নিজে আজ মুক্ত থাকতে পারছে না। ‘শান্তির দেশ’ বলে পরিচিত নিউজিল্যান্ডেও এখন উগ্রবাদের থাবা পড়েছে। তিনি সাম্রাজ্যবাদ, উগ্রবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইকে জোরদার করার আহ্বান জানান। সেই সাথে ক্রাইস্টচার্চে হামলায় নিহতদের স্বজনদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ