Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাহাড় কেটে ইটভাটা নির্মাণ

লোহাগাড়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পশ্চিম কলাউজান বাংলাবাজারের দক্ষিণে মালিপাড়া ও বাহাদুর পাড়া এলাকায় ফসলী জমিতে পাহাড় কেটে ইটভাটার নির্মাণের কার্যক্রম চলছে। পাশেই রয়েছে কয়েকটি শিক্ষা প্রতিষ্টানসহ হাজারো মানুষের বসতি। ইটভাটা বন্ধের দাবিতে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার ও সংশ্লিষ্ট উর্ধ্বতন মহলে এলাকার জনসাধারন গন স্বাক্ষর করে লিখিত অভিযোগ দায়ের করেছেন। এছাড়াও স্থানীয় শিক্ষা প্রতিষ্টান কর্তৃপক্ষ ও পৃথকভাবে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগ দায়েরকৃত প্রতিষ্ঠান সমূহ হল পশ্চিম কলাউজান শাহ্ মজিদিয়া উচ্চ বিদ্যালয়, খদিজাতুল কুবরা (রা.) মহিলা মাদরাসা, পশ্চিম কলাউজান খতীবিয়া দাখিল মাদরাসা, পশ্চিম কলাউজান শাহ্ মজিদিয়া হেফজখানা ও এতিমখানা, পশ্চিম কলাউজান শাহ্ মজিদিয়া শিশু একাডেমি ও কলাউজান খালাছি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এছাড়াও লিখিত অভিযোগ দায়ের করেছেন বাংলা বাজার উন্নয়ন কমিটি। অভিযোগে জানা যায়, এলাকার মোস্তাফিজুর রহমান, আবদুল কাদের ও জামাল উদ্দীন সহ আরো কয়েকজন প্রভাব খাটিয়ে এলাকার অসহায় কৃষকের জমির উপর পাহাড় কেটে সনাতন ধর্মাবলম্বীদের শ্মশান, লোকালয় ও অভয়ারন্যের মাঝখানে অবৈধভাবে নতুন ইটভাটা গড়ে তুলছে। ইটভাটার কাজ চালানোর কারনে এলাকাবাসী ও শিক্ষার্থীদের চলাচলে চরম বিঘ্ন ঘটছে। কাচা রাস্তায় গাড়ী চলাচলের কারনে প্রতিমুহুর্ত ধুলাবালুতে আচ্ছন্ন থাকে পুরো এলাকা।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আবু আসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন পশ্চিম কলাউজানে পরিবেশ বিনষ্ট করে একটি নতুন ইট ভাটা বন্ধের অভিযোগ দায়ের করেছে এলাকাবাসী। এই ব্যাপারে আমার স্পষ্ট বক্তব্য হলো পরিবেশ বিনষ্ট করে সাধারণ মানুষ ও শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষতি সাধিত করে কোন নতুন ইটভাটা নির্মাণ করতে দেয়া হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ