Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকায় হজযাত্রীদের প্রি-ডিপারচার ইমিগ্রেশন হবে

সর্বনিম্ন ১০০ হজ কোটা সম্মতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১২:০০ পিএম

হাবের নিরলস প্রচেষ্টা এবং ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহর আন্তরিক উদ্যোগে সউদী সরকার হজ এজেন্সীর হজ কোটা দেড় শ’ থেকে কমিয়ে সর্বনিন্ম ১০০ জন নির্ধারণ করেছে। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ বিষয়টি লিখিতভাবে মক্কাস্থ হজ মিশনকে অবহিত করেছে। এতে বেসরকারী হজ এজেন্সীগুলোর মাঝে স্বস্তি ফিরে এসেছে। হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম গতকাল বুধবার এ বিষয়টি নিশ্চিত করেছেন।
বেসরকারী হজ এজেন্সীগুলোর দীর্ঘ দিনের দাবীর পরিপ্রেক্ষিতে গত ২৪ ফেব্রুয়ারী সউদী আরবে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো.আব্দুল্লাহ সউদী হজ ও ওমরাহ মন্ত্রীর সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে প্রত্যেক হজ এজেন্সীকে দেড় শ’ হজ কোটার পরিবর্তে সর্বনিন্ম ১০০ হজ কোটা নির্ধারণের জোর দাবী উত্থাপন করেন। সউদী হজ মন্ত্রী এ দাবীর সাথে একমত পোষণ করেন। হাব মহাসচিব তসলিম সউদী সরকারের সর্বনিন্ম ১০০ কোটায় সম্মতি দেয়ায় এক সার্কুলারে সকল হজ এজেন্সীকে ১০০ কোটায় হজযাত্রী নিবন্ধনের সুযোগ সৃষ্টির বিষয়টি অবহিত করেন।
এদিকে, জেদ্দায় ঘন্টার পর ঘন্টা ইমিগ্রেশনের ভোগান্তি লাঘবের জন্য চলতি বছর থেকে বাংলাদেশের বিমান বন্দরগুলোতে হজ মৌসুমে হজযাত্রীদের প্রি-ডিপারচার ইমিগ্রেশন হবে। এ ব্যাপারে শিগগিরই সউদী কারিগরি প্রতিনিধি দল ঢাকায় আসবে। সউদী কারিগরি প্রতিনিধি দল পররাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে প্রি-ডিপারচার ইমিগ্রেশন সংক্রান্ত বিষয় নিয়ে পৃথক পৃথক বৈঠকে মিলিত হবেন। তারা ইমিগ্রেশনের মেশিনারি স্থাপনের বিষয়গুলো যাচাই-বাছাই করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ