Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বনাঞ্চল ও বনভূমির গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

দেশের সব বনাঞ্চল ও বনভূমির গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। একইসঙ্গে প্রকল্পের নামে দেশের সব বনাঞ্চল ও বনভূমি থেকে গাছ কাটা বন্ধ করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এছাড়া প্রতিটি প্রকল্পের গাছ কাটা ও লাগানোর সময় নির্ধারণ সংক্রান্ত টাইম বাউন্ড অ্যাকশন প্ল্যান আগামী ৬ মাসের জন্য আদালতে দাখিল করতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রেজওয়ানা হাসান ও অ্যাডভোকেট সাইদ আহমেদ কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

পরে সাইদ আহমেদ কবির সাংবাদিকদের বলেন, গণমাধ্যমে গাছ কেটে মহেশখালীতে তেলের ডিপো নির্মাণ, কাপাসিয়ায় বন কেটে মিনি স্টেডিয়াম নির্মাণ, মানিকগঞ্জে গাছ কেটে সড়ক নির্মাণ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনের পর বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির পক্ষ থেকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় গত ৫ মার্চ হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দিয়েছেন। এর আগে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত গাছ কাটা সংক্রান্ত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)। সে রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ