Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কঠিন শিলাখনিতে পাথর উত্তোলনে রেকর্ড

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া কঠিন শিলা খনিতে শনিবার একদিনে তিন শিফটে ৬ হাজার ৪৭ মে.টন পাথর উত্তোলন করে সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মাানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)। খনি থেকে দৈনিক পাথর উত্তোলনের নির্ধারিত লক্ষ্যমাত্রা সাড়ে ৫ হাজার মে.টন। লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে ৫শ’ ৪৭ মে.টন পাথর উত্তোলন করেছে। খনি সুত্রে জানা গেছে, মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে দৈনিক (তিন শিফটে) ৫ হাজার ৫শ’ মে.টন পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়ে গত ২০০৭ সালের ২০ মে বাণিজ্যিকভাবে পাথর উত্তোলন শুরু হয়। ২০১৪ সালে জিটিসি খনির দায়িত্বভার গ্রহনের পর খনি উন্নয়নের পাশাপাশি পাথর উৎপাদনকে গুরুত্ব দিয়ে দ্রুত সময়ের মধ্যে তিন শিফটে পাথর উত্তোলন শুরু করে। বর্তমানে দৈনিক তিন শিফটে পাথর উত্তোলন করে প্রতি মাসে ১ লক্ষ ২৫ হাজার মে.টন ছাড়িয়েছে। দৈনিক ৬ হাজার মেট্রিক টনের অধিক পাথর উত্তোলনের এই রেকর্ড খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করবে বলে মনে করা হচ্ছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মাানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)’র নির্বাহী পরিচালক জাবেদ সিদ্দিকী বলেন, উৎপাদনের এই লক্ষমাত্রায় পৌছানোয় তাদের অধীনে কর্মরত খনি শ্রমিকদের বেতন ও ওভার টাইমের সঙ্গে উৎপাদন বোনাসও প্রদান করছে। ফলে উৎসাহ নিয়ে কাজ করছে প্রায় সাড়ে ৭শ’ খনি শ্রমিক, অর্ধশতাধিক বিদেশী খনি বিশেষজ্ঞ, অর্ধশত দেশী প্রকৌশলীসহ দেড় শতাধিক কর্মকর্তা কর্মচারী।

মধ্যপাড়া কঠিন শিলা খনিতে উত্তোলিত পাথরের মজুদ ও বিক্রির বিষয়ে জানতে চাইলে মধ্যপাড়া কঠিন শিলা খনির মহাব্যবস্থাপক (অপারেশন) আবু তালেব ফরাজী বলেন, মধ্যপাড়া কঠিন শিলা খনিতে উত্তোলিত পাথরের মজুদ রয়েছে বিভিন্ন সাইজের পাথর ও পাথরকুচি ৫ লাখ ৩০ হাজার মে. টন। এছাড়া প্রতিদিন গড়ে ৩ হাজার মে.টন পাথর সরবরাহ করা হয়ে থাকে এখান থেকে।

পার্বতীপুরে আটক ১
দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে স্টেশন এলাকা থেকে ভারতীয় আমদানী নিষিদ্ধ ২৪ পিস এ্যাম্পুলসহ (নেশার ইংজেকশন) সুজন মন্ডল (৩০) নামক এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে। গতকাল সোমবার সকালে তাকে আটক করা হয়।
পার্বতীপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ (ওসি) এস আই মো. আব্দুস সাত্তার জানান, গোপন সংবাদের ভিত্তিতে আজ সোমবার সকাল ৬টা ২০মিনিটে স্টেশন এলাকায় অভিযান চালিয়ে সীমান্তের চোরা পথে নিয়ে আসা ভারতীয় আমদানী নিষিদ্ধ ২৪ পিস এ্যাম্পুলসহ (নেশার ইংজেকশন) সুজন মন্ডল নামক এক মাদক ব্যবসায়ীকে হাতেনাতে আটক করা হয়। সে নওগাঁ জেলার সদর উপজেলার রামরায়পুর গ্রামের মৃত মোকছেদ মন্ডলের পুত্র। এ ব্যাপারে পার্বতীপুর রেলওয়ে থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।



 

Show all comments
  • ash ১২ মার্চ, ২০১৯, ২:২৮ পিএম says : 0
    AMU BUJI NA DESH E ENOUGH PATHOR WTHPONNO HOCHE KHONI DIE KINTU ER PORE ROAD GULO EIT ER SHURKI DIE TOIRI HOY KENO ??? JETA WORLD ER ONNO KONO DESHE ROAD KORTE EIT USE HOY NA ! WHY ONLY IN BANGLADESH ?? WHY BNAGLADESHER RASTA GULO AK BOSOR JETE NA JETE KHADA KHONDE PORINOTO HOY??? ETA KI BANGLADESH GOV DEKHE NA??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ