Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যৌতুক ও মাদকবিরোধী আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়বে

লালদীঘির মহাসমাবেশে আল্লামা আবুল কাশেম নূরী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১:১৩ এএম

যৌতুক ও মাদকের ভয়াল থাবা আর অভিশাপের বিরুদ্ধে এক দশক ধরে গর্জে উঠেছেন বিশিষ্ট মুফাসসিরে কোরআন পীরে তরিকত আল্লামা আবুল কাশেম নূরী। তাঁর আহ্বানে সাড়া দিয়ে গতকাল (শনিবার) বিকেলে চট্টগ্রাম লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হয় যৌতুক ও মাদক বিরোধী মহাসমাবেশ। সেখানে সমবেত অসংখ্য যুবক যৌতুকমুক্ত বিয়ের শপথ করেছেন। সেই সাথে তারা মাদককে ‘না’ বলে মাদকমুক্ত সুন্দর পরিচ্ছন্ন জীবন গড়ার আওয়াজ তোলেন। প্রতিবছরের মতো এবারও যৌতুক ও মাদক বিরোধী লালদীঘির মহাসমাবেশে ব্যাপক সাড়া পড়ে বৃহত্তর চট্টগ্রামে।
আনজুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশের উদ্যোগে পীরে কামেল আল্লামা আবুল কাশেম নূরীর আহ্বানে যৌতুক ও মাদকবিরোধী ১০ম মহাসমাবেশে বক্তাগণ বলেছেন, যৌতুক দেয়া-নেয়া দুটিই ঘৃণ্য নিকৃষ্ট পথ। যৌতুকের অভিশাপ থেকে লাখ লাখ গরীব অসহায় পরিবারকে বাঁচাতে যৌতুক দেয়া-নেয়ার বিরুদ্ধে দেশব্যাপী সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক এই দুষ্টক্ষতের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ ও গণ ঘৃণাবোধ ঘরে ঘরে জাগ্রত করতে হবে। যৌতুক, নারী নিপীড়ন, শিশু নির্যাতন, অ্যাসিড সন্ত্রাস, ধর্ষণ ও মাদকমুক্ত দেশ ও সমাজ গড়তে সরকারকে কঠোর আইন প্রণয়ন ও প্রয়োগের দাবি জানান বক্তাগণ।
আনজুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা আবুল কাশেম নূরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মহাসমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব মাওলানা এম এ মতিন। মেয়র বলেন, যৌতুক ও মাদক অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। এর বিরুদ্ধে সমাজের সর্বস্তরে সচেতনতা এবং সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। আলেম সমাজের অহঙ্কার আল্লামা নূরীর দ্বীনি দায়িত্ববোধ ও মানবিক মমত্ববোধ সবাইকে অনুপ্রাণিত করবে। দেশের ওলামা-মাশায়েখগণ নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ও কঠোর অবস্থান গ্রহণ করতে হবে। যৌতুক ও মাদক বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুললে দেশ ও জাতি সবধরনের অপরাধ প্রবণতা থেকেই রেহাই পাবে।
মাওলানা মতিন আল্লামা নূরীর গণমুখী কাজে সমাজের সর্বস্তরের মানুষের সমর্থন ও সহযোগিতা কামনা করেন। সভাপতির বক্তব্যে যৌতুক ও মাদকবিরোধী আন্দোলনের রূপকার আল্লামা আবুল কাশেম নূরী বলেন, দ্বীনি দায়িত্ব, বিবেকের তাড়না ও মানবিক দায়িত্ববোধ থেকেই আমি যৌতুক ও মাদকবিরোধী আন্দোলন শুরু করেছি চট্টগ্রাম থেকে। পর্যায়ক্রমে এ আন্দোলন সারাদেশে ছড়িয়ে দেয়া হবে ইনশাল্লাহ। যৌতুক ও মাদক আজ জাতীয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।
প্রস্তুতি কমিটির সদস্য সচিব মাস্টার মুহাম্মদ আবুল হোসাইন এবং শায়ের মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরীর সঞ্চালনায় অনুষ্ঠিত মহাসমাবেশে স্বাগত বক্তব্য রাখেন কমিটির আহ্বায়ক মুহাম্মদ নুরুল হক। এতে আরও বক্তব্য রাখেন আব্দুর রশিদ দৌলতী, সৈয়দ মুহাম্মদ সেলিম, মাওলানা সোলাইমান খান রাব্বানী, মাওলানা নুরুল ইসলাম জেহাদী, আল্লামা ইউনুছ রজভী প্রমুখ। দেশ ও জাতির সমৃদ্ধি কল্যাণ এবং বিশ্বের নিপীড়িত মানুষের মুক্তি কামনায় বিশেষ মোনাজাতের মাধ্যমে মহাসমাবেশ শেষ হয়।



 

Show all comments
  • মোঃগিয়াস ১০ মার্চ, ২০১৯, ১:০২ পিএম says : 0
    প্রতেক মুসলমান দের নৈতিক দায়িত্ব মনে করি আমি আবুল কাশেম নুরি হুজুরকে উৎসাহিত করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ