Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগার বন্দীশালা নয়, সংশোধনাগার

ভিআরজে’র সেমিনারে আইজি প্রিজন্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

কারাগার কোন বান্ধীশালা নয়, এটি সংশোধোনাগার। এই কথাটি বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এরই অংশ হিসেবে প্রিজন লিংকসহ নানা উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। গতকাল ঢাকা বিশ^বিদ্যালয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের ভিক্টিমলোজি অ্যান্ড রেস্টোরেটিভ জাস্টিস (ভিআরজে) বিভাগের আয়োজনে চতুর্থ জাতীয় সেমিনারের এবারের প্রতিপাদ্য ছিল ‘প্র্যাক্টিস অব রেস্টোরেটিভ জাস্টিস ইন প্রিজন- চ্যালেঞ্জেস এ্যান্ড অপারচুটিনটি ইন বাংলাদেশ’। গতকাল সকালে আইএসডব্লিউআর হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সহকারি অধ্যাপক তৌহিদুল হকের উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ভিআরজে’র প্রোগ্রাম কর্ডিনেটর অধ্যাপক ড. ফজলে খোদা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. নুরুল ইসলাম। সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা আখতারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. এসকে তৌহিদুল ইসলাম।
বক্তরা বলেন, প্রচলিত বিচারিক ব্যবস্থায় সংস্কার প্রয়োজন। এটি এখন সময়ের দাবি। বিদ্যমান বিচার ব্যবস্থায় রেস্টোরেটিভ জাস্টিস সমন্বয় করা হলে এক ভিন্ন মাত্রা যোগ হবে।
কারণ একজন মানুষের সাজা হওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তি এবং তার পরিবার দেশের জন্য কোন অবদান রাখার সুযোগ থাকে না। সংশোধনের পর্যাপ্ত সুযোগ সৃষ্টির ওপর জোর দিতে হবে। শর্ত সাপেক্ষে অভিযুক্ত ব্যক্তিকে স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ দিতে হবে। এসময় ‘প্যারোল’ এর মতো বিষয়ের রাজনৈতিকরণের সমালোচনাও করেন বক্তারা।
সেমিনারের দ্বিতীয় পর্বে এক প্যানেল আলোচনায় যোগ দেন অধ্যাপক ড. মো. গোলাম আজম, অধ্যাপক ড. মাহবুবা সুলতানা, অধ্যাপক ড. জাহিদুল ইসলাম এবং শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দেন রিপন খান ও মোহাম্মাদ শিবলিজ্জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ