Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক নারী দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার নারী কবিতায় লিখেছিলেন, ‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চিরকল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। কবিতাটি তিনি শেষ করেছিলেন এভাবে, ‘সেদিন সুদূর নয়, যেদিন ধরণী পুরুষের সাথে গাহিবে নারীরও জয়’। কিন্তু সে সুদূর নয় যে আসলে কত দূর তা আজও আমাদের অজানা।
প্রতিবছর ৮ মার্চ বিশ্বজুড়ে পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি পালনের মধ্য দিয়ে বিশ্বজুড়ে উচ্চারিত হয় নারী-পুরুষ সমতা এবং নারীর প্রতি সব ধরনের বৈষম্য নিরসনের প্রত্যয়। দিবসটির সূত্রপাত হয় ১৮৫৭ সালে যুক্তরাষ্ট্রের একটি পোশাক কারখানার নারী শ্রমিকদের মজুরি বৃদ্ধি, শ্রমঘণ্টা ১৬ থেকে কমিয়ে ৮ ঘণ্টা নির্ধারণ এবং কর্মপরিবেশ উন্নয়নসহ নানা দাবি আদায়ের জন্য আন্দোলনের মধ্য দিয়ে। পরবর্তীকালে সেই আন্দোলন ছড়িয়ে পড়ে বিশ্বের নানা জায়গায়। জাতিসংঘ প্রথমবারের মতো ১৯৭৫ সালের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করে। এরপর থেকে প্রতিবছরই দিনটি নানা আয়োজনে পালিত হয়ে আসছে। সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিবস পালিত হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যের ভিত্তিতে ডেস্ক রিপোর্ট
রাজবাড়ী : রাজবাড়ীতে অনুষ্ঠিত র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী। পরে দুই দিনব্যাপী নারী উন্নয়ন মেলার উদ্বোধন করেন, রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলীসহ অতিথিরা।
ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার সহধর্মিণী ও লেডিস ক্লাবের সভানেত্রী উম্মে শবনম মুস্তারি মৌসুমীর নেতৃত্বে একটি শোভাযাত্রা বের করা হয়।
দৌলতপুর : কুষ্টিয়ার দৌলতপুরে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
দোহার-নবাবগঞ্জ: ঢাকার দোহার উপজেলায় দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবার উপস্থিতিতে র‌্যালি করা হয়েছে।
ঈশ্বরগঞ্জ: ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাহি অফিসার উম্মে রুমানা তোয়ার উপস্থিতিতে র‌্যালি হয়েছে। র‌্যলিতে মহিলা বিষয়ক কর্মকর্তা রিক্তা বেগমসহ নারীদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করে।
ঝালকাঠি: ঝালকাঠিতে আন্তর্জাতিক নারী দিবসে পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের সমিতিভুক্ত নারীদের নিয়ে শহরে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের উপপরিচালক মামুনুর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় নারীনেত্রী ইসরাত জাহান সোনালী, সদর উপজেলা কর্মকর্তা শরৎ চন্দ্র দাস, ইউডিবি সিদ্দিকুর রহমান, রিংকু দত্ত, সৌর্য বড়াল, জাহিদুল ইসলাম ও মাহামুদা খানম প্রমুখ বক্তব্য রাখেন।
কলাপাড়া: কলাপাড়ায় উপজেলা মহিলা অধিদপ্তরের কর্মকর্তা তাসলিমা আখতারের সভাপতিত্বে নারী সমাবেশে অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মোতালেব তালুকদার,ভাইস চেয়ারম্যান মো. মোস্তফা কামালসহ আরো অনেকে।
কেরানীগঞ্জ: কেরানীগঞ্জ মডেল থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়ের নেতৃত্বে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মডেল থানা চত্বর এলাকা প্রদক্ষিণ করে।
কয়রা: কয়রায় উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে ও প্রেসক্লাবের সহ সভাপতি শেখ মনিরুজ্জামান মনুর পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মধুখালী : মধুখালী উপজেলা পরিষদ চত্বরে প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ফরিদপুর জেলা পরিষদের সদস্য ও উপজেলা মহিলা পরিষদের সভাপতি সুরাইয়া সালামের সভাপতিত্বে ও মধুখালী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অলকা বিশ্বাসের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুাইয়া খাতুন।
পঞ্চগড়: পঞ্চগড়ে সাইকেল বালিকাদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়েছে। ডিয়াকোনিয়া বাংলাদেশ’র সহযোগিতায় বেসরকারী সংস্থা মানব কল্যাণ পরিষদ-এমকেপি ওই শোভাযাত্রার আয়োজন করে। শুক্রবার সকালে জেলা শহরের বানিয়াপট্টি এলাকায় শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুখশানা মমতাজ।
রামগড় : রামগড় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি ছিলেন- তথ্য অফিসার বিশ্বনাথ মজুমদার, উপজেলা সংরক্ষিত মহিলা সদস্যা ও সংরক্ষিত পৌর কাউন্সিলর কনিকা বড়–য়া, রামগড় উপজেলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক রতন বৈষ্ণব ত্রিপুরা প্রমূখ। মহিলা বিষয়ক কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম ।
রামগতি : লক্ষীপুরের রামগতিতে উপজেলা প্রশাসনের আয়োজনে ও ওয়ান ষ্টপ ক্রাইসিস সেল, ডরপ্ ও বিএনপিএসের সহযোগীতায় একটি বর্নাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল ওয়াহেদ, বিশেষ অতিথি ছিলেন বিএনপিএস মনিটরিং ও নলেজ ম্যানেজমেন্ট অফিসার সাবরিনা নাজিয়া হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ