Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃষ্টিতে ইটভাটায় ব্যাপক ক্ষতি

ইন্দুরকানী (পিরোজপুর) থেকে মো. মনিরুজ্জান খান | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

পিরোজপুরের ইন্দুরকানীতে গত কয়েক দিনের টানা বর্ষণে ৬টি ইটভাটার প্রায় ৩৩ লাখ ইট বৃষ্টির পানিতে নষ্ট হয়ে গেছে বলে দাবি করেছে ইটভাটার মালিকরা। এতো ক্ষয়ক্ষতি কিভাবে কাটিয়ে ওঠবেন এ নিয়ে দুঃশ্চিন্তায় ভুগছেন তারা। এসব ইটভাটার মালিকদের মধ্যে কারো কারো ব্যাঙ্ক থেকে লাখ লাখ টাকার ঋণ নেয়া আছে। এরপর রয়েছে মৌসুমের শুরুতে শ্রমিকদের বড় অংকের দাদন দেয়া। এ ক্ষয়ক্ষতির কারনে এ বছর তাদের লাভের মুখ দেখাতো দূরের কথা কমবেশি লোকসান গুনতে হবে প্রতিটি ইটভাটার মালিককে এমনটিই জানালেন ভাটার মালিকরা।
সরেজমিনে ক্ষতিগ্রস্থ ভাটাগুলো ঘুরে দেখা যায়, বঙ্গোবসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে গত কয়েকদিন টানা ভারি বর্ষণ চলে। অবিরাম ভারি বর্ষণে উপজেলার বালিপাড়া ইউনিয়নের কচা নদীর তীরবর্তী শাহানাজ ব্রিকস ইন্ডাস্ট্রিজ (এসবিআই), নিয়াজ ব্রিকস ইন্ডাস্ট্রিজ (এনবিআই), আলামিন ব্রিকস ইন্ডাস্ট্রিজের (এবিআই), আরওয়ান ব্রিকস ইন্ডাস্ট্রিজ (এএমবিআই), হাওলাদার ব্রিকস ইন্ডাস্ট্রিজ (এইচবিআই) ও কলারন এলাকার পানগুছি নদী তীরবর্তী পানগুছি ব্রিকস ইন্ডাস্ট্রিজ (পিবিআই) এ ৬টি ভাটার ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টিতে ভাটাগুলোর চাতাল নষ্ট হয়ে যাওয়া পাড়ান ও খাড়ির উপর রাখা কাঁচা ইট সম্পূর্ন ক্ষতি হয়ে পোড়ানোর অনুপযোগী হয়ে পড়েছে। মৌসুম শুরুতে ৩০ থেকে ৪০ লাখ টাকার কাঁচা ইট নষ্ট হওয়া সব কয়টি ইট ভাটার মালিকের মাথায় হাত উঠেছে।
ভাটার মালিকগণ জানান, হঠাত বৃষ্টির ফলে সরকারি ও বেসরকারি উন্নয়ন মূলক কর্মকান্ডে ইটের সঙ্কট দেখা দিতে পারে।
ইট তৈরির কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, হাড়ভাঙ্গা খাটুনি দিয়ে যে ইটগুলো তৈরি করা হয়ে ছিল তা সম্পূর্ন ভিজে নষ্ট হয়ে গেছে। প্রতি হাজার কাঁচা ইট তৈরিতে খরচ ১ হাজার টাকা আবার নষ্ট ইটগুলো সরাতে হাজার প্রতি এক হাজার টাকা। এতে পড়েছেন উভয় সঙ্কটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ