Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাটুরিয়ায় গাছে গাছে সোনালি মুকুল

সাটুরিয়া (মানিকগঞ্জ) থেকে মো. সোহেল রানা খান | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

ঝড়ের দিনে মামার দেশে, আম কুড়াতে সুখ, পাকা জামের মধুর রসে, রঙিন করি মুখ। পল্লীকবি জসীম উদ্দিনের মামার বাড়ি কবিতার পংক্তিগুলো বাস্তব রূপ পেতে বাকি রয়েছে আর মাত্র কয়েক সপ্তাহ। ইতোমধ্যে সুখের ঘ্রাণ বইতে শুরু করেছে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা জুড়ে। চারিদিকে ছড়িয়ে পড়ছে আমের মুকুলের পাগল করা ঘ্রাণ।
সাটুরিয়া উপজেলায় যে দিকেই থাকাই সেখানেই এখন আমের সোনালি মুকুলের ছড়াছড়ি। আর এসব মুকুলের চমক সৃষ্টি করছে বিভিন্ন আম বাগানে, রাস্তার পাশে, বাড়ির আঙ্গিনার চারিদিকে। গাছে গাছে এখন দৃশ্যমান সোনালি মুকুলের আভা। আর বাতাসে মিশে সৃষ্টি করছে মৌ মৌ গন্ধ। যে ঘ্রাণ মানুষের মন ও প্রাণকে বিমোহিত করে। মুকুলের ভারে প্রতিটি আম গাছের মাথা যেন নুয়ে পড়ার উপক্রম।
এদিকে মৌমাছিরাও আসতে শুরু করেছে মুকুল থেকে মধু আহরণের জন্য।
উপজেলা জুড়েই আমের মুকুল গতবারের চেয়ে একটু বেশী। শীত ও কুয়াশার শেষে আম গাছের কচি ডগা এখন মুকুলের বাস। গাছে গাছে আমের মুকুল জানান দিচ্ছে ঋতুরাজ বসন্ত চলছে।
আম গাছে মুকুল আসার আগ থেকেই গাছের পরিচর্যা শুরু করেছেন স্থানীয় গাছ মালিকরা। আম বাগান ও বাড়িতে থাকা আম গাছগুলোতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে তারা। আমের মুকুল টিকিয়ে রাখতে প্রতিনিয়ত বালাইনাশক প্রয়োগ করছে।
সাটুরিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় চলতি মৌসুমে প্রায় ১৬ হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবার গত মৌসুমের চেয়ে বেশি জমিতে আম চাষ হচ্ছে। মুকুল টিকিয়ে রাখতে চাষিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ বজায় রাখছে উপজেলা কৃষি কর্মকর্তাগণ। আবহাওয়া অনুকূলে থাকলে এবার আমের বাম্পার ফলন হওয়ার আশা করছে কৃষি বিভাগ।
উপজেলার বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে দেখা যায়, সব কয়েকটি আম বাগানে, রাস্তার পাশে, বাড়ির আশপাশে ফালগুনি হাওয়ায় গাছে থোকায় থোকায় দুলছে আমের সোনালি মুকুল। শীতের শেষে আম গাছের কচি ডগা ভেদ করে সবুজ পাতার ফাঁকে হলদেটে মুকুল গুচ্ছ জেনো উঁকি দিয়ে হাসছে। বাগানের সুনসান নীরবতা চিরে একটানা গান শোনাচ্ছে মৌমাছি। মুকুলের মৌ মৌ গন্ধে মৌমাছির গুনগুন শব্দে মুখরিত সাটুরিয়ার আম গাছগুলো। যে গন্ধ মানুষের মন ও প্রাণকে বিমোহিত করে তুলেছে। উপজেলার সর্বত্র আমগাছ তার মুকুল নিয়ে হলদে রঙ ধারণ করে সেজেছে এক অপরূপ সাজে। আগামী কয়েক দিনের মধ্যেই আমের মুকুল পরিণত হবে এক পরিপূর্ণ দানায়। আমের মুকুলে কৃষকের আগামীর স্বপ্ন দোল খাচ্ছে।
সাটুরিয়া উপজেলার গোপালপুর এলাকার আম চাষি মো. শহিদুল ইসলাম বলেন, মুকুল আসার সপ্তাহ আগ থেকে তিনি গাছের পরিচর্যা করতে শুরু করেছে। ঘন কুয়াশার কারণে মুকুল কিছুটা ঝরে গেছে। অবশিষ্ট মুকুল টিকিয়ে রাখতে কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক বিভিন্ন পদ্ধতিতে বালাইনাশক প্রয়োগ করছে। অনুকূল আবহাওয়া থাকলে এবার আমের বাম্পার ফলন হবে বলে আশা তার।
সাটুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. এমদাদুল হক জানায়, চলতি মৌসুমে উপজেলার প্রায় ১৬ হেক্টর জমিতে আম চাষ হবে। ইতোমধ্যেই চাষিরা গাছের পরিচর্যা শুরু করেছে। প্রতিবারের ন্যয় এবারও চাষিদের কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বিক সহযোগিতা করছেন। কৃষি কর্মকর্তারা চাষিদের নিয়মিত পরামর্শ দিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ