Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে নিবন্ধিত সমবায় সমিতি পৌণে দুই লাখ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে সারাদেশে নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা রয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫৩৫টি। এসব সমিতির মাধ্যমে ৬ লাখ ৮৪ হাজার ৭০ জন লোকের বা পরিবারের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। গতকাল বুধবার টেবিলে উত্থাপিত সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মো. মসিউর রহমান রাঙার এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

রাঙার একই প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, প্রায় দুই লাখ সমিতির মাধ্যমে সুবিধাভোগী পরিবারের পাশাপাশি ২৩ হাজার ১১৮টি সমবায় সমিতি ঋণদান কর্মসূচির সঙ্গে সংযুক্ত রয়েছে। রংপুর জেলায় নিবন্ধিত সমবায় সমিতি রয়েছে ৮০টি।
মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে বর্তমানে ২৫টি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন একটি বাড়ি একটি খামার প্রকল্প (তয় সংশোধিত) ও সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি-৩য় পর্যায়। সমবায় অধিদপ্তরের অধীনে উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধাবঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টি, দৃগ্ধ ও মাংস উৎপাদনের লক্ষ্যে গঙ্গাগড়া উপজেলায় ডেইরী সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ