Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি পরিহার করতে হবে- শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ৬:০৯ পিএম

ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি পরিহার করে সেবার মানসিকতায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে পরিচালনা করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমি আশা করি, উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিত করতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আইন অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনা করবে। বিষয় বাছাই, শিক্ষাক্রম প্রণয়ন, শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করবে। শুধুমাত্র ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি পরিহার করে সেবার মানসিকতা নিয়ে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তরিকতার সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে। বুধবার (৬ মার্চ) রাজধানীর বসুন্ধরায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের ২২তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, উচ্চশিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে সরকার অনেকগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ উচ্চশিক্ষা ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। দেশের শিল্প ও সেবা খাতের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, আমাদের সমাজে এখন সহিষ্ণুতার অভাব লক্ষ্য করি। পরমত সহিষ্ণুতার সংস্কৃতিকে ধারণ করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন, মাদক, জঙ্গি ও সন্ত্রাসমুক্ত একটি দেশ গড়তে সকলকে কাজ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৃহৎ একটি প্রতিষ্ঠান। ২০ হাজারের বেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে। তাদের অনেকেই দেশে-বিদেশে দক্ষতা ও সুনামের সাথে কাজ করছে। বর্তমানে এখানে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করছে। আমি প্রত্যাশা করি, এ বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষা ক্ষেত্রে কাক্সিক্ষত মান ধরে রাখতে সক্ষম হবে এবং এনএসইউ গবেষণাক্ষেত্রেও গুরুত্ব দিবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন নোবেল বিজয়ী স্যার রিচার্ড জে রবার্টস অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির বোর্ড অব্ ট্রাস্টিজ-এর সভাপতি এম এ হাশেম, ভিসি প্রফেসর আতিকুল ইসলাম এবং ড. রিটা আর. হলওয়েল। সমাবর্তনে ৩ হাজার ৪৮৭ জন শিক্ষার্থীকে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়। ১১জন কৃতী শিক্ষার্থীর হাতে স্বর্নপদক তুলে দেন শিক্ষামন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ