Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সব কলেজে প্রিন্সিপাল নিয়োগের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ৮:৩৬ পিএম

ভারপ্রাপ্ত প্রিন্সিপাল দিয়ে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে আগামী তিন মাসের মধ্যে প্রিন্সিপাল নিয়োগের নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। মঙ্গলবার (৫ মার্চ) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা প্রদান করা হয়। নির্দেশনায় বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (কলেজ ও স্কুল অ্যান্ড কলেজ) প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। এতে প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল নিয়োগের যোগ্যতা ও অভিজ্ঞতার নতুন বিধান জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত সোমবার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর এ-সংক্রান্ত বিধানে সংশোধনী পরিপত্র আকারে জারি করছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)। যেসব কলেজ/স্কুল এন্ড কলেজ/ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রিন্সিপাল দিয়ে পরিচালিত হচ্ছে সেসব শিক্ষা প্রতিষ্ঠানে নীতিমালা এবং যোগ্যতার বিধি অনুসারে আগামী তিন মাসের মধ্যে নিয়মিত প্রিন্সিপাল নিয়োগ দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর এ-সংক্রান্ত বিধানে সংশোধনী পরিপত্র আকারে জারি করে মাউশি। এই পরিপত্রে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (কলেজ ও স্কুল অ্যান্ড কলেজ) প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করা হয় এবং প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল নিয়োগের যোগ্যতা ও অভিজ্ঞতার নতুন বিধান উল্লেখ করা হয়। এর আগে গতবছরের ২৮ আগস্ট সাময়িকভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কলেজ ও স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল পদে নিয়োগ স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। প্রায় ছয় মাস বন্ধের পর এসব পদে নিয়োগের সুযোগ সৃষ্টি হলো।

নতুন নীতিমালায় নিয়োগের ক্ষেত্রে নতুন করে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি বিদ্যালয়ে প্রিন্সিপাল নিয়োগের জন্য স্নাতক ও স্নাতকোত্তর পাস হতে হবে। তার মধ্যে একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে। শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় শ্রেণি বা বিভাগ গ্রহণযোগ্য হবে না। অভিক্ষতার ক্ষেত্রে এমপিওভুক্ত হিসেবে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রিন্সিপাল অথবা ডিগ্রি কলেজের ভাইস-প্রিন্সিপাল অথবা এমপিওভুক্ত হিসেবে কোনো কলেজে সহকারী অধ্যাপক পদে ন্যূনতম তিন বছরের অভিজ্ঞতাসহ মোট ১২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। অন্যদিকে মহাবিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক কলেজ পর্যায়ে প্রিন্সিপাল নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সমান হলেও ডিগ্রি কলেজে প্রিন্সিপাল অথবা এমপিওভুক্ত হিসেবে ডিগ্রি কলেজের ভাইস-প্রিন্সিপাল বা উচ্চ মাধ্যমিক কলেজে অথবা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রিন্সিপাল পদে তিন বছর অভিজ্ঞতাসহ মোট ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে উচ্চ মাধ্যমিক কলেজে প্রিন্সিপাল নিয়োগের জন্য শিক্ষকতায় মোট ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

পাশাপাশি ভাইস-প্রিন্সিপাল নিয়োগের জন্য স্নাতকোত্তর ডিগ্রির সঙ্গে এমপিওভুক্ত উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রিন্সিপাল বা উচ্চ মাধ্যমিক কলেজে প্রিন্সিপাল অথবা ডিগ্রি কলেজের ভাইস-প্রিন্সিপাল পদে তিন বছরের অভিজ্ঞতাসহ মোট ১২ বছরের অভিজ্ঞতা থাকতে থাকতে হবে।

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ