Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে প্রতিবন্ধীর সংখ্যা ১৬ লাখ ৩৫ হাজার

সংসদে সমাজকল্যাণ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, দেশের চিকিৎসকদের ব্যবস্থাপত্রনুযায়ী প্রতিবন্ধীর সংখ্যা ১৬ লাখ ৩৫ হাজার ৮৯৮জন। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত চিকিৎসকদের সনাক্তে ওই সংখ্যা নির্ধারণ হয়েছে। এসব প্রতিবন্ধীদের সার্বিক তথ্য ‘ডিজেবিলিটি ইনফরমেশন সিস্টেম’-এ অর্ন্তভূক্ত করা হয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে এ সফটওয়্যারটি আধুনিকীকরণের কাজ চূড়ান্ত পর্যায়ে আছে। গতকাল জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টির চিফ হুইপ রংপুর-১ আসনের সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার করা এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৫ সালের ৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে লেমিনেটেড পরিচয়পত্র সরবরাহ কাজের শুভ উদ্বোধন করেন। এন্ট্রিকৃত ডাটার আলোকে প্রতিবন্ধী ব্যাক্তিদের মধ্যে লেমিনেটেড পরিচয়পত্র বিতরণ করা হচ্ছে।
নুরুজ্জামান আহমেদ বলেন, ২০১১-১২ অর্থ বছরে পাইলটভিত্তিতে প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি শুরু হয়। এর পরের অর্থ বছরে পাইলটভিত্তিতে জরিপ পরিচালিত উপজেলা ব্যতীত দেশের অবশিষ্ট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেওয়া হয়।
জরিপ কাজ বাস্তবায়নের জন্য বিভিন্ন মেয়াদে জাতীয় কর্মশালা, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা, তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজার, ডাক্তার ও কনসালট্যন্ট এবং সফটওয়্যাারসহ মোট ৬৭৯টি প্রশিক্ষণের মাধ্যমে মোট ৮৫ হাজার ৪৪১ জনকে প্রশিক্ষণ ও অবহিতকরণের আওতায় আনা হয়েছে।
ঢাকা -২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের করা প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার মাধ্যমে সমাজের কল্যাণের জন্য নানামুখী কার্যক্রম চলমান আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ