Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সরকারিসহ সকল চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র পরিষদ। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মেধাকে বয়সের ফ্রেমে বন্দী করে রাখা যায় না উল্লেখ করে মানববন্ধনে চাকরিপ্রত্যাশীরা বলেন, চাকরিতে প্রবেশের বয়স সীমাবদ্ধতার কারণে একজন শিক্ষার্থী তার সর্বোচ্চ শিক্ষা শেষে অর্জিত শিক্ষা কাজে লাগাতে পারছেন না। তাই উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করা প্রয়োজন।

কারণ উন্নত বিশ্বকে আমরা অনুসরণ করে শিক্ষা, চিকিৎসা, কৃষি, তথ্যপ্রযুক্তি, জনসংখ্যা নিয়ন্ত্রণ ইত্যাদি ক্ষেত্রে সাফল্য অর্জন করেছি। একইভাবে চাকরিতে প্রবেশের ক্ষেত্রে উন্নত বিশ্বকে অনুসরণ করে দক্ষ জনশক্তিকে কাজে লাগিয়ে আমরা সফলতা অর্জন করতে পারি।
তারা বলেন, সরকারি নিয়ম অনুসরণের ফলে বেসরকারি ব্যাংকসহ বহুজাতিক কোম্পানিগুলোতে ৩০ বছরের বেশি বয়সী কাউকে নিয়োগ দেয়া হয় না। ফলে বেসরকারি ক্ষেত্রেও কর্মের সুযোগ সঙ্কুচিত হয়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষের কর্মক্ষমতা ও গড় আয়ু বাড়লেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হচ্ছে না। তাই বিষয়টি বিবেচনা করে চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়স বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।
মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র পরিষদের সভাপতি আল আমিন রাজু, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম সেলিম, কেন্দ্রীয় নেতা আবু বকর, ফাজরিয়া নাজমীন, শেখ ফয়সল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ