Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অসময়ের বৃষ্টিতে ইটভাটার ক্ষতি

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

তিনদিনের বৃষ্টিতে চলনবিলের ইটভাটা মালিকদের লাখ লাখ কাঁচা ইট ভিজে নষ্ট হয়ে গেছে। এতে তাদের কমপক্ষে ২০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থ ভাটা মালিকরা।
জানা গেছে, চলনবিলের বড়াইগ্রাম, গুরুদাসপুর, সিংড়া, চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, তাড়াশ ও উল্লাপাড়া উপজেলায় প্রায় ৫০ টি ইটভাটা রয়েছে। আবহাওয়া ভাল থাকায় এ ইট ভাটাগুলোতে পুরোদমে ইট উৎপাদন চলছিল। কিন্তু গত মঙ্গলবার থেমে থেমে বৃষ্টি হলেও বুধবার বিকাল থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কয়েক দফা বৃষ্টি হয়েছে। এতে প্রত্যেকটি ভাটা মালিক কম বেশি ক্ষতির শিকার হয়েছেন। কোন কোন ভাটা মালিক অল্প কিছু কাঁচা ইট পলিথিনে ঢেকে রক্ষা করতে পারলেও বেশির ভাগই নষ্ট হয়ে গেছে। ভরা মৌসুমে বৈরি আবহাওয়া ও বৃষ্টিপাতের কারণে ভাটা মালিকেরা যে ধরণের আর্থিক ক্ষতির মুখোমুখি হলেন, তা কাটিয়ে উঠতে পারবেন কিনা সে ব্যাপারে শঙ্কায় রয়েছেন তারা। বড়াইগ্রামের জোনাইলের এমএনপি বিক্সের স্বত্ত¡াধিকারী নুরুল ইসলাম জানান, রোদে শুকাতে দেয়া ৫ লাখ পিস কাঁচা ইটের প্রায় সবই নষ্ট হয়ে গেছে। এসব ইট পোড়াতে পারলে প্রতি হাজার ইট সাত হাজার টাকা মূল্য হিসাবে প্রায় সাড়ে ৩৫ লাখ টাকায় বিক্রি করা যেতো। উল্টো নষ্ট হওয়া প্রতি হাজার ইট সরাতে শ্রমিকদের ২০০-২৫০ টাকা করে দিতে হচ্ছে। সব মিলিয়ে এ বৃষ্টিতে আমাদের যে পরিমাণ লোকসান হলো, তা পুরো মৌসুমে তুলতে পারবো কিনা সন্দেহ আছে।
ধানাইদহ এলাকার মেসার্স আরএসবি ব্রিক্সের স্বত্ত¡াধিকারী এবিএম ইকবাল হোসেন রাজু জানান, তার ভাটায় প্রায় ৬ লাখ পিস শুকানো ইট ছিল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ