Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আলোর ফেরিওয়ালা পলান সরকার আর নেই

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

রাজশাহীর বাঘা উপজেলার আলোর ফেরিওয়ালা পালান সরকার গতকাল দুপুরে নিজ বাড়িতে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি। ছয় ছেলে তিন মেয়ের জনক পলান সরকার। এদিকে তার মৃত্যুতে প্রেসিডেন্ট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।
এলাকায় তার পরিচিতি ‘বইওয়ালা দাদুভাই’ ‘আলোর ফেরিওয়ালা’ নামে। ৩০ বছরের বেশি সময় ধরে রাজশাহীর বাঘা উপজেলার প্রত্যন্ত এলাকা বাউসা গ্রাম থেকে গ্রামে-গ্রামে বই বিলি করে গেছেন তিনি। বিশেষ করে গৃহিনীদের এনেছেন পাঠকের তালিকায়। বইয়ের আলোয় আলোকিত হয়ে উঠেছে আশেপাশের অন্তত ২০ গ্রাম।
প্রথমে আশেপাশের দশগ্রামের মানুষই কেবল জানতেন পলান সরকারের কীর্তি। কিন্তু ২০০৬ সালের ২৯ ডিসেম্বর বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ তাকে তুলে আনে আলোকিত মানুষ হিসেবে। এরপর তিনি ২০১১ সালে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক লাভ করেন।
২০১৪ সালের ২০ সেপ্টেম্বর ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ উপলক্ষে সারাবিশ্বের বিভিন্ন ভাষার দৈনিকে তার উপর প্রতিবেদন প্রকাশিত হয়। তার জীবনের ছায়া অবলম্বনে নির্মিত হয় নাটক, বিজ্ঞাপন চিত্র। শিক্ষা বিস্তারের অন্যন্য আন্দোলন গড়ে তোলায় ইউনিলিভার বাংলাদেশ পলান সরকারকে ‘সাদা মনের মানুষ’ খেতাবে ভূষিত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ