Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃষ্টিতে আলু চাষিদের স্বপ্ন ভঙ্গ

কচুয়া (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১১ এএম

চাঁদপুরের কচুয়ায় গত চার দিনের টানা বৃষ্টিতে আলু শস্যের মাঠ পানিতে ডুবে যায়। এতে ওই অঞ্চলের অনেক কৃষকের ২৫০ হেক্টর আলু শস্যের মাঠ সম্পূর্ন ক্ষতিগ্রস্থ হয়।

টানা চার দিনের বৃষ্টির কারনে আলু শস্যের ক্ষেতে প্রবেশ করে কৃষকের ব্যাপক ক্ষতি হয়। তখন কৃষক ফসলের মাঠের পানি সরানোর জন্য নিজ উদ্যোগে সেচ ও বাঁধ দিয়ে কোনমতে রক্ষা পায়। কিন্তু এবার টানা চার দিনের বৃষ্টির পানিতে পুরো ফসলের ক্ষেত ডুবে যাওয়ায় কৃষকের স্বপ্ন ভেসে গেলে বৃষ্টির পানিতে। এতে অনেক কৃষক দিশেহারা হয়ে পড়েছেন।

কৃষক মামুন ও হোসেন জানান, এ বছর বিভিন্ন এনজিও থেকে টাকা ধারদেনা ও ঋন করে করে প্রায় ১শ ৪৪ শতাংশ জমিতে আলু চাষ করি। কিন্তু টানা চার দিনের বৃষ্টির পানিতে পুরো ফসলের মাঠ পানিতে ডুবে সম্পূর্ন ফসল ক্ষতি হয়েছে । একই কথা বলেন কৃষক আমেনা, ইমাম হোসেন সহ অনেকে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর কচুয়া উপজেলায় মোট ২হাজার ২শ ৬০ হেক্টর জমিতে আলু চাষীরা আলু চাষবাদ করে তার মধ্যে চার দিনের বৃষ্টিতে প্রায় ২শ ৫০ হেক্টর আলুর ফসল সম্পূর্ন ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি কর্মকতা আহসান হাবীব জানান, এবার প্রাকৃতিক দূর্যোগে নেই বললে চলে। যা ছিল তা টানা চার দিনের বৃষ্টির পানিতে শেষ হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ