Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী থেকে খালি হাতে ফিরেছে ৯২ নারী কর্মী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম

সউদী আরবের ইমিগ্রেশন ক্যাম্প ও সেইফ হোম থেকে গত দু’দিনে ৯৯ জন নারী গৃহকর্মী খালি হাতে দেশে ফিরেছে। দেশে ফেরত আসা এসব নারী গৃহকর্মীর কেউ কেউ নিয়োগকর্তার হাতে নানাভাবে নির্যাতানের শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে।
হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরের কল্যাণ ডেক্সের উপ-পরিচালক তানভীর আহমেদ এ বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার রাত সাড়ে ৯টায় রিয়াদ থেকে সাউদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট যোগে ২৭ জন নারী গৃহকর্মী এবং গতকাল বুধবার রাতের একই সময়ে পৃথক একটি ফ্লাইট যোগে আরো ৭২ জন নারী গৃহকর্মী দেশে ফিরেছে। বহু স্বপ্ন নিয়ে এসব নারী গৃহকর্মী সউদী আরবে গিয়েছিল। ে
ফরত আসা নারী গৃহকর্মীর অনেকেই সউদী পরিবেশের সাথে নিজেকে খাপখাওয়াতে না পেরে দেশে ফিরছে।
এছাড়া কেউ কেউ ঠিক মতো বেতন ভাতা এবং খাবার ঠিক মতো পায়নি বলেও অভিযোগ উঠেছে। শূণ্য অভিবাসন ব্যয়ে এসব নারী গৃহকর্মী সউদী আরবে চাকুরি নিয়ে গিয়েছিল। যেসব নারী গৃহকর্মী সউদী নিয়োগকর্তার বাসা থেকে পালিয়ে সেইফ হোমে আশ্রয় নিয়েছে তাদের মধ্যে অনেকেই নিয়োগকর্তার দায়েরকৃত চুরি মামলার আসামী হয়েছে। সেইফ হোমে আশ্রিত প্রবাসী নারী গৃহকর্মীদের দেখভাল করার দায়িত্ব রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের । কিন্ত দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কেউ কেউ সেইফ হোমে আশ্রিত নারী গৃহকর্মীদের প্রতি চরম উদাসিনতার পরিচয় দিচ্ছে বলেও জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ