Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেধাভিত্তিক তরুণ নেতৃত্ব গড়তে চান প্রধানমন্ত্রী : নৌ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মেধাভিত্তিক তরুণ নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

গতকাল রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে তিনি বলেন, শিক্ষিত তরুণ নেতৃত্ব বিকাশের লক্ষ্যে দীর্ঘ ২৮ বছর পর ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ডাকসু নির্বাচন দিয়ে শুরু। ধারাবাহিকভাবে দেশের সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের এই নেতা বলেন, শুধু ডাকসু নয়; বাংলাদেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে মেধাবী নেতৃত্ব তৈরি করার জন্য ছাত্রসংসদ শুধু নয়; স্কুলেও ক্লাস প্রতিনিধি নির্বাচন করা হচ্ছে; সেই নির্বাচনের লক্ষ্যও হচ্ছে মেধাভিত্তিক নেতৃত্ব তৈরি করে নিয়ে আসা।

খালিদ মাহমুদ বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন মেধাভিত্তিক একটা সমাজ ব্যবস্থা। বঙ্গবন্ধুর স্বপ্নকে পঁচাত্তরের ১৫ আগস্টে শুধু শারীরিকভাবে হত্যা করা হয়নি; বাংলাদেশকে হত্যা করার চেষ্টা করা হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে এদেশের মানুষ, তরুণ প্রজন্ম আজকে নতুন করে স্বপ্ন দেখছে এই বাংলাদেশকে বিজ্ঞানভিত্তিক মেধাভিত্তিক বিনিয়োগের মধ্যে দিয়ে কিভাবে সোনার বাংলা বির্নিমাণ করা যায়।

পঁচাত্তরে সপরিবারে জাতির পিতাকে হত্যার ঘটনা তুলে ধরে নৌপ্রতিমন্ত্রী বলেন, অনেকেই বাংলাদেশের মানবাধিকার নিয়ে কথা বলেন, কিন্তু আজ পর্যন্ত এই ঘৃণিত হত্যাকান্ড নিয়ে কথা বলেন না। আমরা তাদের ঘৃণা জানাই। আমরা জানতে চাই, সেই ছোট শিশু শেখ রাসেলকে হত্যার মতো জঘন্য অপরাধ আর কী হতে পারে।

খালিদ মাহমুদ বলেন, আজকে যারা বাংলাদেশে মানবাধিকারের কথা বলে, গণতন্ত্রের কথা বলে, তারা এই অপরাধীদের আশ্রয় প্রশ্রয় শুধু দেয় নাই; সেই অপরাধীদের নিয়ে তারা এখন পর্যন্ত চলার চেষ্টা করছে; যুদ্ধাপরাধীদের মন্ত্রিপরিষদে ঠাঁই দিয়েছিল। তাদের কাছে আমাদের গণতন্ত্রের কথা শুনতে হয়। এর থেকে লজ্জার আর কিছু হতে পারে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ