Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জনবল সঙ্কটে সেবার করুণ হাল

ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ধামরাই (ঢাকা) থেকে আনিস উর রহমান স্বপন : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

রাজধানী ঢাকার অতি নিকটে হলেও জনবল সঙ্কটে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে ৫০ শষ্যা বিশিষ্ট ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। শুধু স্বাস্থ্য কমপ্লেক্সেই নয় ইউনিয়ন পর্যায়ে উপস্বাস্থ্য কেন্দ্রগুলিতে রয়েছে চিকিৎসক সঙ্কট। আবার যাও বিশেষঞ্জ চিকিৎসক পদায়নকৃত আছেন তাও আবার নিজেরদের সুবিধামত অন্যত্র প্রেষনে বদলি হয়ে চলে গেছেন।
ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ধামরাই উপজেলা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে শুধু ধামরাই উপজেলা বাসিই চিকিৎসা সেবা নিচ্ছে না। মহাসড়কে দুর্ঘটনায় আহত রুগীদের দ্রæত চিকিৎসা সেবা দেয়ার জন্য এখানে আনা হয়ে থাকে। আবার এ স্বাস্থ্য কমপ্লেক্সেটি আশুলিয়া থানার কিছু এলাকা অতি কাছের হওয়ায় এখানকার ও দরিদ্র মানুষজন এখানে চিকিৎসা সেবা নিতে আসে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত শতশত রোগাক্রান্ত মানুষ সেবা নিতে আসলেও প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক না থাকার কারনে এখানকার মানুষ প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন।
জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিয়র কনসালটেন্ট চক্ষু, কার্ডিওলজি, অর্থোপেডিক্স, এ্যানেসথেসিয়া, সার্জারী, এ্যানেসথেটিস্ট, মেডিক্যাল অফিসার (২টি), আইএমও, ইএমও, ইএনটি এসবপদগুলির কোন চিকিৎসক বা ডাক্তার নেই।
শুধু চিকিৎসকই নয় অফিস পরিচালনার জন্যও ৪১টি পদ শুণ্য রয়েছে। এরমধ্যে রয়ছে, পরিসংখ্যানবিদ-১টি, স্টোর কিপার-১টি, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর-২টি, জুনিয়র মেকানিক ১টি, কম্পাউন্ডার-১টি, স্বাস্থ্য পরিদর্শক-১টি, সহকারী স্বাস্থ্য পরিদর্শক-৩টি, স্বাস্থ্য সহকারী-২৪টি, অফিস সহায়ক-১টি, ওয়ার্ড বয়-১টি, আয়া ১টি, নিরাপত্তা প্রহরি-১টি, কুক কাম-মশালচী-২টি, ঝাড়–দার-২টি।
অপরদিকে এ উপজেলায় ১৬টি ইউনিয়নের মধ্যে ৯টি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলিতে একজন করে চিকিৎসক থাকার কথা রয়েছে। অথচ ৩টি উপস্বাস্থ্য কেন্দ্রে রয়েছে শুণ্য। আবার ২টি উপস্বাস্থ্য কেন্দ্র ও ৪টি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার পদায়নকৃত থাকলেও প্রেষনে অন্যত্র চলে গেছেন। এরমধ্যে রয়েছে ধামরাই ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, আমতা উপস্বাস্থ্য কেন্দ্র, গাংগুটিয়া উপস্বাস্থ্য কেন্দ্র, চৌহাট ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, যাদবপুর ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, বাইশাকান্দা ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার। শুধু চিকিৎসকই নয় ৩টি উপস্বাস্থ্য কেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার রয়েছেন প্রেষনে অন্যত্র। অপরদিকে ৫টি উপস্বাস্থ্য কেন্দ্রে অফিস সহায়ক(এম এল এস এস) পদগুলিতেও রয়েছে শুণ্য।
এ ব্যাপারে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাক্তার ফজলুল হক বলেন, প্রয়োজনের তুলনায় ডাক্তার কম থাকার কারনে আমরা এখানকার জনগণের কাংখিত সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার পাওয়ার জন্য উবর্ধতন কর্তৃপক্ষের কাছে যোগাযোগ করছি। এক্ষেত্রে যথযথ কর্তৃপক্ষ আশ্বস্থ করেছেন শূন্যপদগুলি দ্রুত পূরণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ