Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঈশ্বরদীতে জাতীয় গ্রিডে বিস্ফোরণ

স্টাফ রিপোর্টার, পাবনা থেকে : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

জাতীয় পাওয়ার গ্রীড পাবনার ঈশ্বরদী উপজেলার জয়নগরের উপ-গ্রীড ট্রান্সফরমারে গতকাল মঙ্গলবার বেলা ১২টা ৫৫ মিনিটের দিকে আকস্মিকভাবে আগুন ধরে বিকট শব্দে বিষ্ফোরিত হয়। এই ট্রান্সফরমারের আওতাধীন ঈশ্বরদী পৌর সদর, লালপুর পল্লী বিদ্যুতের সরবারহ বন্ধ হয়ে যায়। ৫০-৭৫ এমভিএ ট্রান্সফরমারের একটিতে আগুন লাগার খবর পাওয়ার সাথে সাথে ফায়ার সার্ভিস এবং নেসকো (ঈশ্বরদী পিডিবি)’র নির্বাহী প্রকৌশলী মো. হাসিবুর রহমানসহ অন্যান্য প্রকৌশলী ও ইলেকট্রিক টেকনিশিয়ানগণ ঘটনাস্থলে পৌঁছান। থানার অফিসার ইনচার্জ ঘটনাস্থলে পুলিশ প্রেরণ করেন। হতাহতের কোনো ঘটনা ঘটেনি। দীর্ঘ ৩ ঘন্টা চেষ্টার পর ট্রান্সফরমার মেরামত করা সম্ভব হলেও ঈশ্বরদী পৌর সদরের অনেক স্থানে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা যায়নি।
আমাদের ঈশ্বরদী সংবাদদাতা জানান, বিষ্ফোরণের কারণ জানা যায়নি। রাতে ঈশ্বরদীসহ বিভিন্ন স্থানে ঝড় ও বৃষ্টিপাত হয়। বৃষ্টির পানিতে ট্রান্সফরমার লাইনে শর্ট ফল্ট হতে পারে। ঝড়ের সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। পরে বিদ্যুৎ সঞ্চালন করা হলে এই বিপত্তি ঘটতে পারে। জয়নগর সাব গ্রীডের গুরুত্ব রয়েছে। কুষ্টিয়ার ভেড়ামারা বিদ্যুৎ স্টেশন হয়ে ভারত থেকে আমাদানী করা বিদ্যুৎ এই লাইন ঘুরে জাতীয় গ্রীডে সঞ্চালিত হয়। এখন একটি ট্রান্সফরমার দিয়ে বিদ্যুৎ সরবারহ করা হচ্ছে। মেরামত কাজ পুরোপুরি শেষ হলে ২টি ট্রান্সফরমার কাজ শুরু করলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে আসবে বলে নির্বাহী প্রকৌশলী হাসিবুর রহমান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ