Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আখেরি মোনাজাতে শেষ হলো জাকের মঞ্জিলের ওরস

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও লাখ লাখ মুসুল্লিদের অংশগ্রহণে আখেরি মোনাজাতের মাধ্যমে গতকাল শেষ হয়েছে বিশ্ব জাকের মঞ্জিলের পবিত্র ওরস শরিফ। গত শুক্রবার বাদ জুমা বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী ছাহেবের রওজা জিয়ারতের মাধ্যমে চার দিনব্যাপী ওরস শরিফের সূচনা হয়। সারা দেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ জাকেরান-আশেকান এতে অংশ নেন। সোমবার সকাল থেকে বিরূপ আবহাওয়া মধ্যেও বিশ্ব জাকের মঞ্জিলমুখী জনস্রোত অব্যাহত ছিল।
প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ওরস শরিফের এ কার্যক্রম নির্বিঘ্নে সম্পন্ন করার লক্ষে কয়েক হাজার স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী অংশ নেয়। সমবেতদের উদ্দেশে দেশ বরেণ্য ওলামায়ে কেরামগণ ওয়াজ করেন। এছাড়াও শেষ রাতে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ও জিকির অনুষ্ঠিত হয়। এ দরবার শরিফে প্রতিটি দিনই শরিয়ত, তরিকত, হকিকত ও মারেফতের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
গতকাল রাতের শেষ ভাগে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ, জিকির ও ওয়াজ নসিহত শেষে ফজরের নামাজ আদায় করা হয়। নামাজ শেষে ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠ করে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারত ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের স্থলাভিষিক্ত বড় ছাহেবজাদা আলহাজ হজরত খাজা মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব লাখ লাখ জাকেরান ও আশেকানসহ মুসুল্লিদের নিয়ে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে দোয়া চান। এ সময় ঢাকার চকবাজারে অগ্নিকা নিহতদের রুহের মাগফিরাতসহ আহতের আরোগ্য কামনা করেও দোয়া করা হয়। এতে গোটা মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধিসহ ঐক্য কামনা করেও দোয়া করা হয়। আখেরি মোনাজাত শেষে বড় ছাহেবজাদা জাকেরানদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ