Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অগ্নি নির্বাপণ ও অবকাঠামোগত উন্নয়ন

বিনিয়োগে আগ্রহী যুক্তরাজ্য

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

অগ্নি নির্বাপনসহ দেশের ব্যবসা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল। গতকাল রাজধানীর ফেডারেশন ভবনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সঙ্গে এক আলোচনা সভায় ব্যবসায়িক প্রতিনিধিরা এ আগ্রহের কথা জানান।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশ নানা সূচকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ঈর্ষনীয়। বর্তমান সরকার দেশের বিভিন্ন অঞ্চলে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। প্রথমবারের মতো চট্টগ্রামে নির্মিত হতে যাচ্ছে কর্ণফুলী ট্যানেল। বাংলাদেশে এখন বিনিয়োগের নানা ক্ষেত্র তৈরি হয়েছে। দেশের বিভিন্ন খাতে আপনারা বিনিয়োগ করতে পারেন। এফবিসিসিআইয়ের সিনিয়রসহ সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের দরজা খোলা রয়েছে। দেশে এখন সবচেয়ে ভালো পরিবেশ বিরাজ করছে। এছাড়া যুক্তরাজ্যের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

ইউরোপিয়ান বাংলাদেশ ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওয়ালী তসর উদ্দিন বলেন, বাংলাদেশে আমরা ব্যবসার পরিবেশগত উন্নয়ন, ফায়ার অ্যান্ড সেফটি নিশ্চিতকরণ, মানবসম্পদের বৈচিত্র্যকরণে কাজ করতে চাই।

তিনি বলেন, অবকাঠামোগত খাতে বাংলাদেশে উচ্চ প্রশিক্ষিত প্রকৌশলী নেই। ফায়ার ইঞ্জিনিয়ারিংয়ে কোনো প্রতিষ্ঠান নেই। আমাদের সঙ্গে যে প্রতিনিধি দল এসেছে তারা বিশ্বে প্রতিষ্ঠিত কোম্পানি। দেশের প্রতিষ্ঠানগুলো তাদের সহায়তা নিতে পারে। যুক্তরাজ্যের প্রতিনিধি দলটি বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতেও আগ্রহী বলে জানান বাংলাদেশি বংশোদ্ভুত এই ব্যবসায়ী।

ইউরোপিয়ান বাংলাদেশ ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওয়ালী তসর উদ্দিনের নেতৃত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল ওই আলোচনায় অংশ নেন। এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে সংগঠনটির সিনিয়রসহ সভাপতি শেখ ফজলে ফাহিম, সহসভাপতি মুনতাকিম আশরাফসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ