Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জীবনব্যাপী শিক্ষায় জোর দিলেন শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম


স্টাফ রিপোর্টার : টেকসই উন্নয়নের জন্য জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, একুশ শতকের উন্নয়নের মূল চালিকাশক্তি হলো জীবনব্যাপী শিক্ষা। শিক্ষা পদ্ধতিতে জীবনব্যাপী শিক্ষাকে অবিচ্ছেদ্য অংশ করতে হবে।
গতকাল রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত ‘লাইফ লং লার্নিং ইন ডেভেলপিং কান্ট্রিজ উইথ স্পেশাল রেফারেন্স টু বাংলাদেশ’ শিরোনামের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন, জীবনব্যাপী শিক্ষার শুরু হয় জন্ম থেকে এবং এই শিক্ষা চলতে থাকে মৃত্যু পর্যন্ত। এটাই হলো লাইফ লং লার্নিং বা জীবনব্যাপী শিক্ষা। এই শিক্ষা বৈশ্বিক অর্থনীতির সবচেয়ে বড় সেক্টর এবং এটা দ্রæত বর্ধিত হচ্ছে।
ইউনেস্কোর সহযোগিতায় ঢাকা আহ্ছানিয়া মিশনের বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লানিং (বিল)-এর উদ্যোগে আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউনির্ভাসিটি অব কোপেন হেগেন’র (ডেনমার্ক) প্রফেসর এন্ডার্স হোল্ম এবং ইউনেস্কো ঢাকা অফিসের অফিসার ইনচার্জ সান লি। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম।
অশোক ভট্টাচার্য্য বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে এবং উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে জীবনব্যাপী শিক্ষার গুরুত্ব অনেক অনেক।
উল্লেখ্য দুইদিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশসহ ছয়টি দেশের ৫০ বিদেশিসহ ২০০ জন অংশগ্রহণ করছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ