Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল্লাহ আল্লাহ জিকিরে প্রকম্পিত হচ্ছে এলাকা

বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিনব্যাপী বিশ্ব ওরস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিশেষ সংবাদদাতা :  ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে গতকাল বাদ জুমা থেকে বিশ্ব ওরস শরিফ শুরু হয়েছে। কয়েক লাখ মুসল্লির অংশ গ্রহণে বিশাল জুমার জামাতের পরে ফাতেহা পাঠ ও বিশ্ব জাকের মঞ্জিলের পীর হজরত মাওলানা শাহ সূফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী সাহেবের মাজার শরিফ জিয়ারতের মাধ্যমে ৪দিন ব্যাপী ওরস শরিফের কার্যক্রম শুরু হয়।

ইতোমধ্যে দেশÑবিদেশ থেকে কয়েক লাখ জাকেরাণ ও আশেকানসহ মুসল্লিয়ান বিশ্ব জাকের মঞ্জিলে সমবেত হয়েছেন। সারাদেশ থেকেই সড়ক ও নৌ পথে বিশ্ব জাকের মঞ্জিলমুখি জনস্রোত অব্যাহত রয়েছে। আগামী মঙ্গলবার সকালে আখেরি মোনাজাত পর্যন্ত এ দরবার শরিফমুখি জনস্রোত অব্যাহত থাকবে।

বিশাল এ ওরস শরিফের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। লাখ লাখ অংশগ্রহনকারীর জন্য দু’বেলা খানাসহ অজু-গোসল ও বিশাল সামিয়ানার নিচ্ছে নামাজের ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। রাতে রহমতের সময় থেকে পবিত্র কোরআন তোলাওয়াত, মিলাদ ও দোয়া ছাড়াও জিকির এবং মোরাকবা মোশাহেদা অনুষ্ঠিত হচ্ছে। দেশ বরেণ্য ওলামায়ে কেরামরা মহান আল্লাহ রাব্বুল আল আমীন ও নবী (সাঃ)এর নির্দেশিত পথে চলার লক্ষে এ ওরস শরিফে ওয়াজ করছেন। ওয়াক্তিয়া নামাজ শেষে নফল নামাজ এবং ফাতেহা ও খতম শরিফ ছাড়াও এশা বাদ দরুদ শরিফও পাঠ করা হবে। চার দিনের এ ওরস শরিফে শরিয়ত, তরিকত, হকিকত ও মারেফতের তালিমও প্রদান করা হচ্ছে।
ওরস শরিফকে কেন্দ্র করে বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এখন শুধু মানুষ আর মানুষ। আল্লাহ আল্লাহ জিকিরে প্রকম্পিত হচ্ছে সমগ্র এলাকা। বরিশালÑফরিদপুর ও ঢাকাÑখুলনা মহাসড়ক থেকে বিশ্ব জাকের মঞ্জিলমুখি ৩টি সংযোগ সড়কে যান চলাচলে বিশেষ নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করা হয়েছে। দরবার শরিফের কয়েক হাজার সেচ্ছাবেক বাহিনী ছাড়াও ফরিদপুর জেলা পুলিশ সার্বিক বিষয়ে দায়িত্ব পালন করছে।

আগামী মঙ্গলবার বাদ ফজর ফাতেহা এবং খতম শরিফ আদায়সহ পবিত্র কোরআন তেলাওয়াত এবং মিলাদ শেষে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে পীর সাহেবের রওজা শরিফ জিয়ারত ও আখেরি মোনাজাতের মাধ্যমে ওরসের কার্যক্রমের সমাপ্তি ঘটবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ