Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

উল্লাপাড়ায় ৪০ জন এ্যানথ্রাকস রোগে আক্রান্ত

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা : এ্যানথ্রাকস আক্রান্ত ৫টি গরু জবাই করে গোস্ত খেয়ে একই গ্রামের ৪০ ব্যাক্তি এ্যানথ্রাকস আক্রান্ত হয়েছে। খবর পেয়ে রোববার দুপুরে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার কয়ড়া সরাতলা গ্রামে আক্রান্তদের সনাক্ত করে প্রাথমিক চিকিৎসা দিয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক দল। একই গ্রামে গত কয়েক দিনে ১৮টি গরু ওই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। মৃত গরু গুলোকে গ্রামবাসী মাটির নিচে পুতে রেখেছে। ওই এলাকায় এ্যানথ্রাকস রোগের ভয়াবহতা দেখা দিলেও উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা কর্মচারীদের মাঠ পর্যায়ে সহযোগিতা না পেয়ে ক্ষোভ প্রকাশে করেছেন খামারীরা।
জানা যায়,গত দুই সপ্তাহে উপজেলার কয়ড়া ইউনিয়নের সরাতলা গ্রামের মৃত শুকুর আলীর ছেলে আলী আহমেদ,আব্দুর রহমানের ছেলে শাহেদ আলী,মোকছেদ আলীর ছেলে আকছেদ আলী,মৃত বাছের প্রামানিকের ছেলে হযরত আলী এবং ফজেল প্রামানিকের ৫টি গরু এ্যানথ্রাকস রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়ে। গ্রামের লোকেরা ওই অসুস্থ গরু জবাই করে গোস্ত ভাগ করে নিয়ে খায়। এর কয়েকদিন পর থেকে যারা ওই অসুস্থ গরুর গোস্ত খেয়েছিল তাদের বেশির ভাগই এ্যানথ্রাকস রোগে আক্রান্ত হয়ে শরীরের বিভিন্ন জায়গায় ফোঁসকা পড়ে ক্ষত ঘাঁয়ের সৃষ্টি হয়েছে। প্রথমে আক্রান্তরা স্থানীয় পল্লী চিৎিসকদের কাছে চিকিৎসা নিলেও তা না সারায় কয়েকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেওয়ার জন্য যায়। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকেরা তাদের এ্যানথ্রাকস রোগ হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। ওই গ্রামের এমন আরো অনেক রোগী আছে জানতে পেরে রোববার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একদল চিকিৎসক সরাতলা গ্রামে সরেজমিনে পরিদর্শনে যায়। এসময় তারা ওই গ্রামে অন্তত ৩৬ জন এ্যানথ্রাকস আক্রান্ত রোগী সনাক্ত করে।
এদের মধ্যে গরু মালিক আলী আহম্মেদের অবস্থা গুরুতর। তার চোখ মুখ অস্বাভাবিক ফুলে গেছে। পুরো গ্রামে ওই রোগের আতংক বিরাজ করছে।
উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা.সুকুমার সুর রায় জানান,অসুস্থ গরুর গোস্ত খেয়ে ওই রোগী গুলো এ্যানথ্রাকস রোগে আক্রান্ত হয়েছে। তাদেরকে প্রাথমিকভাবে ৫ দিনের চিকিৎসা দেওয়া হয়েছে। এতে তারা সুস্থ হয়ে উঠবে। বাকীদের সনাক্তের কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ