Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম-ভারত সাহিত্য সমাবেশে সেতুবন্ধন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৪ এএম

বাংলা সাহিত্য-সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক চট্টগ্রামের সাথে ভারতীয় সাহিত্যিকদের সম্প্রীতির মেলবন্ধনের মধ্য দিয়ে ভারতের ঝাড়খÐ রাজ্যের দুমকায় আন্তর্জাতিক কবি-সাহিত্যিক সমাবেশ অনুষ্ঠিত হয়। ভারতীয় বাংলা সাহিত্য পত্রিকা ‘শ্যামলিমা’র ২০ বছর পূর্তি উপলক্ষে গত ১৪ ফেব্রæয়ারি স্থানীয় কমিউনিটি সেন্টারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শ্যামলিমা সম্পাদক ড. ছায়া গুহের পরিচালনায় সিধু কানু মুরমু বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. এইচ পি শর্মার সভাপতিত্বে উক্ত আন্তর্জাতিক সাহিত্য সমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের মীরসরাই উপজেলার কবি সাংবাদিক মাহবুব পলাশ। তিনি দৈনিক যুগান্তর ও দৈনিক আজাদীর মীরসরাই সংবাদদাতা, দৈনিক ইনকিলাবের সাবেক মীরসরাই সংবাদদাতা। সমাবেশে তিনি বলেন, ভারত ও চট্টগ্রামের কবি, লেখক-গবেষক, বাংলা, হিন্দি, ইংরেজি, সাঁওতালি, উর্দুসহ নানা ভাষার কবি-সাহিত্যিকদের এই সেতুবন্ধন আগামী দিনগুলোতে অফুরান সম্ভাবনা বয়ে আনবে।
অশোক সিং এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুমকা এসপি কলেজের প্রিন্সিপাল ড. প্রমোদিনী হাঁমদা। কবিতা আবৃত্তি করেন শান্তি নিকেতনের শিক্ষক কবি ড. রামচন্দ্র রায়, ড. হানিফ মোহাম্মদ, ড. রাম বরণ চৌধুরী, ড. দেব নারায়ন গড়াই, ড. হেনা চক্রবর্তী প্রমুখ। অনুষ্ঠানে রবীন্দ্র-নজরুল সংগীত পরিবেশন করেন ড. মৌ ভট্টাচার্য্য ও দোলন চাপা সেনগুপ্তা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ