Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন্দুকযুদ্ধে তিনজন নিহত একজন রোহিঙ্গা মাদক ব্যবসায়ী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম

পৃথক ঘটনায় রাজধানীর শ্যামলী, যশোরের শার্শা উপজেলা ও টেকনাফে আইন-শৃংখলা বাহিনী ও বিজিবির সাথে কথিত বন্দুকযুদ্ধে তিনজন নিহত হয়েছে। নিহতদের লাশ ময়না তদন্তের জন্য হাসপাতাল মর্গে রাখা হয়েছে। সময় ঘটনাস্থল থেকে মাদক দ্রব্য ও অস্ত্র উদ্ধার করে আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা। তিনটি ঘটনায় সংশ্লিষ্ট থানায় পৃথক মামলা দায়ের করা হয়েছে।
গতকাল বুধবার সকাল ৬টার দিকে আদাবর থানাধীন শ্যামলী বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের সামনের সড়কে র‌্যাবের সাথে কথিত বন্দুকযুদ্ধে মেহেদী হাসান (৩২) নামে একজন নিহত হয়েছে। র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন নিহত হাসান একজন মাদক ব্যবসায়ী। র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার এসপি মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী জানান, মাদক ব্যবসায়ীদের একটি গ্রæপ চাঁপাইনবাবগঞ্জ থেকে বাসযোগে মাদকসহ ঢাকায় আসছে এমন খবরের ভিত্তিতে গতকাল ভোর থেকে রাজধানীর গাবতলী, দারুসসালাম ও কল্যাণপুরে অবস্থায় নেয় র‌্যাব-২ এর সদস্যরা। এ সময় সন্দেহজনক একটি বাসকে টার্গেট করে গাবতলী থেকে অনুসরণ করতে থাকেন তারা। পরে বাসটি কল্যাণপুরে থামলে তিন থেকে চারজন যাত্রী নামলেও তেমন কাউকে পাওয়া যায়নি। এরপরও বাসটির পিছু নেন র‌্যাব সদস্যরা। পরে শ্যামলী এলাকায় বাস থেকে কয়েকজন যাত্রী নামলে র‌্যাব সদস্যরা তাদের তল্লাশি করেন। এর মধ্যেই একজন বাস থেকে নেমে তল্লাশি করা দেখে হাঁটতে থাকেন। এ সময় র‌্যাব সদস্যরা পেছন থেকে তাকে ডাকতেই র‌্যাবকে লক্ষ্য করে কয়েকজন গুলি ছুঁড়তে থাকেন। আত্মরক্ষার্থে র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি ছুড়লে ঘটনাস্থল থেকে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। এ সময় হাসপাতালের পেছন দিয়ে আরও তিন থেকে চার জন পালিয়ে যান। পরে গুলিবিদ্ধ ওই ব্যক্তিকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
তিনি আরো জানান, এ সময় তার কাছ থেকে একটা বিদেশি পিস্তল, পাঁচ রাউন্ড গুলি, ৩০০ গ্রাম হেরোইন, নগদ এক হাজার ৬৫০ টাকা, একটি জাতীয় পরিচয়পত্র, একটি ড্রাইভিং লাইসেন্স ও পাঁচটি বাসের টিকেট উদ্ধার করা হয়েছে। তার সঙ্গে থাকা জাতীয় পরিচয়পত্র ও ড্রাইভিং লাইসেন্স যাচাই করে তার নাম-পরিচয় নিশ্চিত হওয়া গেছে। নিহত মেহেদী মূলত রাজশাহীর সীমান্তবর্তী এলাকা থেকে মাদক এনে রাজধানীর বিভিন্ন এলাকাসহ নারায়ণগঞ্জে সরবরাহ করতো। মেহেদীর নামে রাজধানীর হাজারীবাগ, আদাবর, মিরপুরসহ বিভিন্ন থানায় ১৭টি মাদক মামলা রয়েছে। ‘বন্দুকযুদ্ধে’ র‌্যাবের দুই সদস্য আহত হয়েছেন বলেও জানান এসপি মহিউদ্দিন।
যশোর ব্যুরো জানায়, যশোরের সীমান্তবর্তী শার্শা উপজেলার উলাশি কুঁঁচেমোড়া এলাকায় কথিত বন্দুকযুদ্ধে ইবাদত হোসেন বাবু ওরফে ছোটবাবু (২৬) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে গাঁজা, অস্ত্র ও গুলি উদ্ধার করেছে।
যশোর পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আনসার উদ্দিন বলেন, নিহত বাবু যশোর শহরের ষষ্টীতলাপাড়া এলাকার বাচ্চু ড্রাইভারের ছেলে। সে মাদক, অস্ত্র ও বিস্ফোরকদ্রব্য আইনসহ ১৯টি মামলার আসামি। দুইদল মাদক ব্যবসায়ীর মধ্যে বন্দুকযুদ্ধে ওই মাদক ব্যবসায়ী নিহত হন। ঘটনাস্থ থেকে ১ কেজি গাঁজা, একটি ওয়ান শুটার গান ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
কক্সবাজার ব্যুরো জানায়, টেকনাফে বিজিবির সাথে ‘বন্দুকযুদ্ধে’ এক রোহিঙ্গা মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। নিহত মাদক ব্যবসায়ী নাম জাফর আলম। বুধবার ভোরে উপজেলার সাবরাং ইউনিয়নের ৫ নম্বর ¯øুইচ গেট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত জাফর টেকনাফ নয়াপাড়া মুছনী রোহিঙ্গা ক্যাম্পের শালবাগান ‘এ’ বøকের দ্বীন মোহাম্মদের ছেলে। এ সময় ঘটনাস্থল থেকে পাঁচ হাজার পিস ইয়াবা ও একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। এ ঘটনায় বিজিবির দুই সদস্য আহত হয়েছে।
টেকনাফ-২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মো. আছাদুদ-জামান চৌধুরী জানান, ইয়াবা পাচারের সময় মঙ্গলবার সন্ধ্যায় মিয়ানমারের নাগরিক জাফরকে রোহিঙ্গা ক্যাম্প থেকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে জাফর জানান, বুধবার ভোরে সাবরাং ইউনিয়নের ৫ নম্বর ¯øুইচ গেট এলাকা দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার একটি চালান বাংলাদেশে ঢুকবে। এমন খবরের ভিত্তিতে বিজিবির একটি টিম ওই স্থানে আগে থেকেই অবস্থান নেয়। ভোর সাড়ে ৪টার দিকে ওই স্থানে কয়েকজন লোককে আসতে দেখে বিজিবি সদস্যরা তাদের চ্যালেঞ্জ করে। এ সময় বিজিবি সদস্যদের লক্ষ্য করে তারা গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে বিজিবিও গুলি ছোড়ে। এক পর্যায়ে পালাতে গিয়ে জাফর আলম গুলিবিদ্ধ হয়ে। পরে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদক ব্যবসায়ী

২২ ফেব্রুয়ারি, ২০২২
৬ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ