Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সানফ্লাওয়ার কায়াক বোট তৈরি করেছে রহিমআফরোজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

 রহিমআফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড ও তাড়াতাড়ি শিপইয়ার্ড পাইলট প্রকল্পের অধীনে সানফ্লাওয়ার কায়াক বোট তৈরি করা হয়েছে। হাইব্রিড সোলার-পাওয়ার্ড বোটে চড়ে ব্রহ্মপুত্র থেকে বঙ্গোপসাগর পর্যন্ত ৪৫০ কিলোমিটার পাড়ি দিয়েছেন জার্মানিতে জন্মগ্রহণকারী বাংলাদেশি নাগরিক ইভ মা। গতকাল (মঙ্গলবার) চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান তিনি। রাঙ্গামাটির কাপ্তাইয়ের তাড়াতাড়ি শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে রয়েছেন তিনি।
ইভ মা বলেন, সাড়ে ১৬ ফুট লম্বা ও ৪ ফুট প্রস্থের এ বোটে ৬৩০ ওয়াটের পাওয়ার প্যানেল রয়েছে। ২ দশমিক ২ কিলোওয়াটের ব্যাটারি রয়েছে। একবার পূর্ণ চার্জ হলে আড়াই দিন থাকে, পাড়ি দিতে পারে ১১০-১২০ কিলোমিটার। তিনি বলেন, হাইব্রিড সোলার পাওয়ার্ড ‘সানফ্লাওয়ার’ কায়াক বোট বিশ্বে প্রথম। আমি ২৪ বছর আগে যমুনার চরে ভাসমান লাইফবয় ফ্রেন্ডশিপ হাসপাতাল নিয়ে আসি। তখন স্থানীয় মাছ ধরার নৌযান দেখেছি। বাংলাদেশ সিডর আক্রান্ত হওয়ার পর বোট ডুবে অনেক জেলের প্রাণহানি হয়। তাই আমি ফাইবার গøাসের মাছ ধরার নৌযান তৈরি শুরু করি। জেলেদের মধ্যে বিতরণ করেছি, এ নৌকা ডোবে না।
প্রকল্পের প্রধান শেখ মনোয়ার আহমেদ জানান, সানফ্লাওয়ার কায়াক বোট নির্মাণে খরচ হয়েছে প্রায় ২ লাখ টাকা। বাণিজ্যিক ভিত্তিতে হাইব্রিড সোলার-পাওয়ার্ড বোট তৈরির উদ্যোগ নিচ্ছে তাড়াতাড়ি শিপইয়ার্ড। মে-জুনে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। ৮ জন, ১৫ জন, ২৫ জন থেকে ৫০ জনের বোট তৈরি হবে। এগুলোর মূল্য সাধারণ নৌকার মতোই হবে।
মহাব্যবস্থাপক রিভু দেওয়ান বলেন, দেশে যে টেকনোলজি আছে তা দিয়ে এ প্রকল্প পরিচালনা করা হচ্ছে। ডিজেল চালিত বোট রিপ্লেস করতে ইলেকট্রিক সোলার পাওয়ার বোট তৈরি করবো আমরা। ইলেকট্রিক বোটের বিপ্লব ঘটাতে চাই আমরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ