Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বই বেশি কবিতার পাঠক উপন্যাসের

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

অমর একুশে গ্রন্থমেলাকে কেন্দ্র করে লেখক প্রকাশকরা বই প্রকাশ করে থাকে। প্রতি বছরই ফেব্রুয়ারি মাসকে ঘিরে নতুন নতুন বই বের করার ধুম পড়ে যায়। বরাবরের মত এবারও অমর একুশে গ্রন্থমেলায় র্শীষে কবিতার বই। ২য় ও ৩য় অবস্থানে রয়েছে যথাক্রমে গল্প ও উপন্যাসের বই। কবিতার বই বেশী হলে উপন্যাসের বই বেশী বিক্রি হচ্ছে বলে জানান প্রকাশকরা। একইভাবে পাঠক টানতে সক্ষম হচ্ছে জীবনী ও ইতিহাস সমৃদ্ধ বই।
অমর একুশে গ্রন্থমেলার গতকাল মঙ্গলবার পর্যন্ত ১৯দিনে নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা ২৮২৯টি। এরমধ্যে কবিতার বই আসে ৮৮৬টি, অন্যদিকে গল্প ও উপন্যাসের বই এর সংখ্যা যথাক্রমে ৪৭১ ও ৪৩৭টি। প্রকাশের দিক থেকে কবিতার বই বেশি হলেও মেলা প্রাঙ্গন প্রর্যবেক্ষণ করে দেখা যায় পাঠকের আগ্রহ উপন্যাসের বইয়ের প্রতি। মেলা প্রাঙ্গনে ঘুরতে দেখা যায় একদল কলেজ পড়ুয়া শিক্ষার্থীকে। স্টলে স্টলে ঘুরে সবরকমের বই দেখলেও কিনেছেন উপন্যাসের বই। তাদের একজন উম্মে কায়সার বলেন, সব ধরণের বইয়ের প্রতি আমার আগ্রহ আছে। তবে উপন্যাসের বই বেশি পড়ি। কবিতার বই পছন্দ করেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, আগের দিনের কবিদের কবিতা ভালো লাগলেও এখনকার কবিদের কবিতা পড়ে কিছুই বুঝতে পারি না। তাদের আরেকজন রিমা জানালেন আদর্শ ও রুচিহীন লেখার কারণে এই প্রজন্মের কবিরা পাঠক টানতে পারছেন না। বই মেলায় গল্প উপন্যাসের বই বেশী বিক্রি হলেও কবিতার বই এর পাঠক চাহিদা কম বলে জানিয়েছেন বিভিন্ন প্রকাশনির একাধিক বিক্রয় কর্মী।
গতকাল মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার ১৯তম দিনে মেলা চলে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। এদিন মেলায় নতুন বই এসেছে ১৪২টি। তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন। অমর একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বিকেল ৪টায় প্রধান অতিথি থেকে বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ এবং বিশেষ অতিথি চিলেন দেশের প্রখ্যাত কার্টুনিস্ট ও উন্মাদ ম্যাগাজিনের সম্পাদক আহসান হাবীব। ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, বিকশিত হোক শত ভাবনা বইটি পাঠককে দৃঢ়চেতা হওয়ার প্রেরণা যোগাবে। দেশের প্রতি মমতা বাড়াবে। পাঠকরা এ থেকে উপকৃত হবেন। একই দিনে এসেছে অমর একুশে গ্রন্থমেলায় এসেছে মাহমুদ রিয়াত এর উপন্যাস ‘অভিসারী আত্মা’। বাংলা একাডেমির মিডিয়া কর্নারে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. ইলিয়াস হোসেন এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্ষ। উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী শেখ জাকিরুল ইসলাম ও নিগার সুলতানা। এছাড়া আফরোজা সুলতানা, আফরোজা পারভীন কেয়া, বিশ্বনাথ সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়–য়া। আলোচনায় অংশগ্রহণ করেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম এবং আনজীর লিটন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর সৈয়দ মোহাম্মদ শাহেদ। প্রাবন্ধিক বলেন, মুক্তিযুদ্ধ একটি বাতিঘর। সব জাতির জীবনে এমন আলোকবর্তিকা অর্জনের সৌভাগ্য হয় না। সে ক্ষেত্রে বাঙালি সৌভাগ্যবান জাতি। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করেছে বিশ্বে এমন দেশই-বা কয়টি আছে? সুতরাং মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। মুক্তিযুদ্ধের সাহিত্য আমাদের গর্ব, আমাদের পরিচয়। মুক্তিযুদ্ধ বাঙালি জাতিসত্তাকে উজ্জীবিত করেছে নতুনভাবে। শিল্প-সংস্কৃতির অন্যান্য শাখার মতো ছড়াসাহিত্য ঘটেছে এর উজ্জ্বল প্রতিফলন।
এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন মতীন্দ্র মানখিন, ফারুক মঈনউদ্দীন, ওবায়েদ আকাশ, রেজা ঘটক, আলতাফ শাহনেওয়াজ এবং বদরুল হয়দার। কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি রবীন্দ্র গোপ, মতিন বৈরাগী। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রেজিনা ওয়ালী, এনামুল হক বাবু। এগনেস র‌্যাচেল প্যারিসের পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগ ‘গীতিনাট্য’ পরিবেশন করেন এবং শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় ছিল সাংস্কৃতিক সংগঠন : ‘সুর ধারা সংগীতায়ন’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী শারমিন সুলতানা, সুমন চন্দ্র দাস এবং মো. জাকির হোসেন।
আজকের অনুষ্ঠানসূচি :
আজ ২০ ফেব্রুয়ারি মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সওগাত পত্রিকার শতবর্ষ : ফিরে দেখা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করবেন হাবিব আর রহমান, সোনিয়া নিশাত আমিন, আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ড. মুহাম্মদ সামাদ। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ