Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বার কাউন্সিলের বিধান নিয়ে হাইকোটের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নিম্ন আদালতে ২৫ বছরের প্র্যাকটিসরত আইনজীবীরা লিখিত পরীক্ষা নয়, শুধুমাত্র সাক্ষাতকারের ভিত্তিতে হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি প্রদানের জন্য বার কাউন্সিলের বিধান নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আইন সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সচিব, এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যানসহ ৭ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী শর্মা। পরে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, গত বছরের ৩০ জুলাই একটি সরকারি গেজেট জারি করা হয়।
ওই গেজেটে বলা হয়, আইনে ডিগ্রিধারীরা নিম্ন আদালতে একাধারে ২৫ বছর আইন পেশায় নিয়োজিত থাকলে তাকে হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তিতে লিখিত পরীক্ষা দিতে হবে না, তবে সংশ্লিষ্ট বোর্ডে মৌখিক পরীক্ষার জন্য আবেদন করতে হবে। এর বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী শফিউল ইসলাম সুমন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ