Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈশ্বরগঞ্জে হোটেল-রেস্তোরাঁয় পচাবাসি খাবার

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে হোটেল-রেস্তোরাঁয় অবাধে বিক্রি হচ্ছে পঁচা-বাসি খাবার। যা খেয়ে পেটের পীড়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। এজন্য বিভিন্ন সময় এসব হোটেল-রেস্তোরাঁকে জেল-জরিমানা করা হলেও অনিয়ম বন্ধ হচ্ছে না। যেগুলোতে প্রতিদিন খাবার খাচ্ছেন শতশত মানুষ। কিন্তু কি খাচ্ছেন তারা?
সরেজমিনে দেখা যায়, রেস্তোরার টয়লেটের পাশে রান্না ঘরে চলছে রান্নাবান্না। আর ওই খাবারের ওপর মাছি উড়ে এসে বসছে। এক ক্রেতা জানান দোকানে অনেক কর্মচারী তারা বার বার বাথরুমে যাওয়া-আসা করে। এজন্য বাথরুমের দরজা খোলা থাকে। ফ্রিজে জমিয়ে রাখা হয়েছে কয়েকদিনের পুরনো রান্না করা মাংস। যেগুলো প্রায় পচে গেছে। এ মাংসই গরম করে খাওয়ানো হবে ক্রেতাকে। শিঙ্গাড়া-সমুচা ভাজা হচ্ছে অনেকদিনের পোড়া তেলে। উপজেলার ছোট-বড় হাটবাজারসহ বিভিন্ন জায়গায় শতাধিক হোটেল-রেস্তোরাঁর মধ্যে বেশিরভাগ হোটেল-রেস্তোরাঁর পরিবেশ খুবই অস্বাস্থ্যকর।
আকেজন ক্রেতা বলেন, খাবারের মধ্যে পড়ে থাকা ছোট একটা চুল অনেক বড় ক্ষতির কারণ। এটা ব্যাক্টেরিয়া বহন করে। স্বাস্থ্যসম্মতভাবে খাবার পরিবেশন করা হয় না। এসব দোকানে মানা হচ্ছে না কোন আইন। অস্বাস্থ্যকর পরিবেশে পরিবেশন করা হচ্ছে খাবার। তারপরও বাধ্য হয়েই খাচ্ছেন সাধারণ মানুষ।
বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত এসব খাবার খেলে ভয়াবহ ক্রনিক রোগ হতে পারে। দীর্ঘদিন এসব অস্বাস্থ্যকর খাবার খেলে ক্যান্সার, আলসার, গ্যাস্ট্রিকসহ নানা রোগ হতে পারে। খাবারে যে কাপড়ের রং ব্যবহার করা হচ্ছে তা আমাদের জন্য ক্ষতিকর।
উপজেলা স্যানিটেরি বেদেনা আক্তার জেলা শহরে থাকেন। মাঝে মধ্যে উপজেলায় আসলেও মাঠ পর্যায়ে তার কোন কার্যক্রম চোখে পড়েনি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাকিরুল ইসলাম জানান, স্যানেটেরি বেদেনা আক্তারের হাসপাতালে খাতায় প্রতিদিনই হাজিরা রয়েছে। তার জানামতে মাঠ পর্যায়েও কার্যক্রম অব্যাহত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ